অবাধ সুষ্ঠু নির্বাচনের জন্য এসপি-ডিসিদের নির্দেশ দিয়েছে ইসি

প্রকাশিত: ০৬ অক্টোবর ২০২২, ০৪:৫৭ পিএম

আগামী ১৭ অক্টোবর জেলা পরিষদ নির্বাচনকে অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ ও সুন্দরভাবে সম্পন্ন করার প্রয়োজনীয় আইন অনুযায়ী ব্যবস্থা ও কঠোর হতে সকল জেলা প্রশাসক (ডিসি) ও পুলিশ সুপারকে (এসপি) নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।বৃহস্পতিবার (৬ অক্টোবর) নির্বাচন কমিশনের যুগ্মসচিব এসএম আসাদুজ্জামান এ তথ্য জানান।

সংবাদ বিজ্ঞপ্তিতে তিনি বলেন, আগামী ১৭ অক্টোবর ৬১টি জেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচন কমিশন সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে যাবতীয় কার্যক্রম গ্রহণ করছে। এ জন্য জেলা প্রশাসক ও পুলিশ সুপারসহ সংশ্লিষ্ট সকলকে প্রয়োজনীয় নির্দেশনা দেয়া হয়েছে।

জেলা পরিষদ নির্বাচনে কোথাও কোথাও নির্বাচনী আচরণ বিধি লঙ্গন হচ্ছে এবং এ সংক্রান্ত খবর বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রকাশিত হচ্ছে মর্মে নির্বাচন কমিশনের নজরে এসেছে। আচরণ বিধি লঙ্ঘন করে সরকারি সুবিধাভোগী অতিগুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ কোথাও কোথাও নির্বাচনী প্রচারণায় অংশ নিচ্ছেন, রঙ্গিন পোস্টার মুদ্রণ করে প্রচার করছে এবং পোস্টারে নেতা-নেত্রীর ছবিও ছাপানো হচ্ছে। এছাড়াও রাজনৈতিক কর্মসূচির নামে বিভিন্ন
জনসভায় নির্বাচনী প্রচারণা চালানো হচ্ছে।

নির্বাচন কমিশন এসব আচরণ বিধি লঙ্ঘনের বিষয়ে তদন্তপূর্বক কঠোর ব্যবস্থা গ্রহণ করছে। ইতোমধ্যে বিভিন্ন জেলা প্রশাসক ও পুলিশ সুপারদের আচরণ বিধি লঙ্ঘনের বিষয়ে তদন্তপূর্বক প্রতিবেদন প্রেরণের জন্য নির্দেশনা দেয়া হয়েছে।
জেলা পরিষদ নির্বাচনে নির্বাচনী আচরণ বিধি কঠোরভাবে মেনে চলার জন্য নির্বাচন কমিশন সংশ্লিষ্ট সকলের প্রতি আহ্বান জানাচ্ছে। এরপরও কেউ যদি আচরণ বিধি লঙ্ঘন করেন বা সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের পরিপন্থি কোন কার্যক্রম গ্রহণ করেন, তাদের বিরুদ্ধে নির্বাচন কমিশন কঠোর আইননানুগ ব্যবস্থা গ্রহণ করবে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: