প্রচ্ছদ / জেলার খবর / বিস্তারিত

হারুন অর রশিদ

পঞ্চগড় প্রতিনিধি

পঞ্চগড়ে চায়ের উৎপাদন ও গুণগত মান উন্নয়নে মতবিনিময় সভা

   
প্রকাশিত: ৮:২৩ অপরাহ্ণ, ৬ অক্টোবর ২০২২

চা উৎপাদনে দেশের দ্বিতীয় চা অঞ্চল পঞ্চগড়। সম্প্রতি চায়ের নিলাম বাজারে পঞ্চগড়ের প্রক্রিয়াজাতকৃত চায়ের দাম নিম্নমূখী হয়েছে। ক্রমশই পঞ্চগড়ের চায়ের গুনগত মান সিলেট অঞ্চলের তুলনায় নিচের দিকে যাচ্ছে। গত ২০১৭ ও ২০১৮ সালের পঞ্চগড়ে যে পরিমান কাচা চা পাতার দাম কৃষকরা পেয়েছিল বর্তমানে তার অর্ধেকও দাম পাচ্ছেনা। এতে করে একদিকে চা চাষী বাগান মালিকরা চা চাষ করে লাভবান হতে পারছেনা। অন্যদিকে নিলাম বাজারে পঞ্চগড়ের চায়ের ভাল দাম না পাওয়ায় প্রক্রিয়াজাত করন কারখানা গুলোও লোকসানের দিকে।

এই অবস্থায় সংকট নিরসনের জন্য পঞ্চগড়ে চায়ের উৎপাদন বৃদ্ধি এবং গুণগতমান উন্নয়নে দিনব্যাপী এক মতবিনিময় সভা বৃহস্পতিবার (৬ অক্টোবর) পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলার মহানন্দা কটেজে অনুষ্ঠিত হয়। গুড লিফ, গুড কোয়ালিটি ও গুড প্রাইজ এই প্রতিপাদ্যকে সামনে রেখে সলিডরিডেড এর সহযোগিতায় ইকো সোস্যাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (ইএসডিও) এই সভার আয়োজন করে।

মতবিনিময় সভায় জেলা প্রশাসক জহুরুল ইসলাম প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। সলিডারিডাড নেটওয়ার্ক এশিয়ার কান্ট্রি ম্যানেজার সেলিম রেজা হাসানের সভাপতিত্বে মতবিনিময় সভায় তেঁতুলিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান কাজী মাহামুদুর রহমান ডাবলু, পুর্ববাংলা ব্রোকার্স হাউসের ব্যবস্থাপনা পরিচালক আমানত হোসেন, ইউনিটি ব্রোকার্স লিমিটেডের স্বত্বাধিকারী মুরাদ হোসেন, নর্থবেঙ্গল চা কারখানার মালিক সাহেরুল ইসলাম বাপ্পী, ইএসডিওর নির্বাহী পরিচালক ড. মুহম্মদ শহীদ উজ জামান, ক্ষুদ্র চা চাষি ওনার্স অ্যাসোসিয়েশনের সভাপতি আমিরুল হক খোকন, চা ফ্যক্টরি ওনার্স অ্যাসোসিয়েশনের সভাপতি মনসুর আলী খান, সাধারন সম্পাদক নিয়াজ চিসতী প্রমুখ বক্তব্য রাখেন।

মতবিনিময় সভায় নিলাম কেন্দ্রের কর্মকর্তা, চা কারখানা মালিক, চা বাগান মালিক, চা চাষী সমিতির নেতৃবৃন্দ, ক্ষুদ্র চা চাষী, গণমাধ্যম কর্মীসহ বিভিন্ন শ্রেণীপেশার নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। পঞ্চগড়ের সমতালের চায়ের গুণগতমান উন্নয়নে নানা বিষয়ে আলোচনা হয়।

এর আগে সলিডারিডেড নেটওয়ার্ক এশিয়া প্রজেক্ট এডভাইজার মুসলিমউদ্দিন উপস্থিত প্রধান অতিথি সহ সকল অতিথিবৃন্দকে চায়ের মোটা দানা মিহি দানা এবং চিকন দানা আলাদা আলাদা বাটিতে নিয়ে সেনসোরিয়াল পরীক্ষা দেখিয়ে দেন। সেই সাথে আলাদা আলাদা স্বাদ যুক্ত চা অতিথিবৃন্দকে পান করান।

সলিডারিডাড নেটওয়ার্ক এশিয়ার কান্ট্রি ম্যানেজার সেলিম রেজা হাসান সাংবাদিকদের জানান আমরা প্রায় সময় দেখি পঞ্চগড়ের চায়ে মান খারাপ হওয়ায় নিলাম বাজারে ভাল দাম পাওয়ার খবর শুনছি। এই অবস্থা থেকে উত্তোরন ঘটাতে ক্ষুদ্র চা চাষী, বাগান মালিক, এবং কারখানার মালিকদের মতামত দিনভর শুনেছি। তাদের মতামতের ভিত্তিতে কিভাবে চায়ে মান ভাল করা যায় করনীয়গুলো নিয়ে আমরা কাজ করবো। এ ক্ষেত্রে স্থানীয় এনজিও ইকো সোশ্যাল ডেভলপমেন্ট অর্গানাইজেশন আমাদেরকে সহযোগীতা করবে।

সালাউদ্দিন/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: