কামরুল হাসান অভি

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে চালু হচ্ছে নতুন ৪ বিষয়ে মাস্টার্স প্রোগ্রাম

   
প্রকাশিত: ১১:২৬ পূর্বাহ্ণ, ৭ অক্টোবর ২০২২

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক, রাবি: প্রযুক্তি নির্ভর বিশ্ব ব্যবস্থা ও চতুর্থ শিল্পবিপ্লবের যুগে শিক্ষার্থীদের প্রযুক্তিগত দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে নতুন চারটি বিষয়ের উপর মাস্টার্স প্রোগ্রাম চালুর প্রক্রিয়া শুরু করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়। এর ফলে প্রযুক্তিগত দক্ষতা বৃদ্ধির মাধ্যমে শিক্ষার্থীরা জনসম্পদে পরিণত হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

বিশ্ববিদ্যালয় সুত্রে জানা গেছে, বিশ্ববিদ্যালয়ের প্রকৌশল অনুষদের তত্তাবধায়নে খুব শীগ্রই এসব মাস্টার্স প্রোগ্রামের আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হবে। প্রোগ্রামগুলো হলো- সাইবার সিকিউরিটি, রোবোটিক্স এন্ড অটোমেশন ইঞ্জিনিয়ারিং, ইন্টারনেট অফ থিঙ্কস এবং ডাটা সাইন্স প্রোগ্রাম।

এ বিষয়ে প্রকৌশল অনুষদের ডীন প্রফেসর ড. একরামুল হামিদ বলেন, আমরা কোর্স চারটি চালু করার সিদ্ধান্ত গ্রহণ করেছি। কিন্তু কবে নাগাদ চালু করা হবে সে বিষয়ে এখনও সিদ্ধান্ত গ্রহণ করতে পারিনি। এখন কোর্সগুলো চালু করার প্রস্তুতি পর্ব চলছে। তবে বেশি বিলম্ব না করে দ্রুত চালু করার জন্য চেষ্টা করছি বলে জানান তিনি।

জানতে চাইলে বিশ্ববিদ্যালয় উপাচার্য প্রফেসর গোলাম সাব্বির সাত্তার বলেন, যুগের সাথে তাল মিলিয়ে দক্ষ জনসম্পদ তৈরি করাই বিশ্ববিদ্যালয়ের কাজ। সেই লক্ষ্য বাস্তবায়নে এ বিশ্ববিদ্যালয়ে চালু হচ্ছে নতুন চারটি মাস্টার্স প্রোগ্রাম। যেখানে শিক্ষার্থীরা নিজেদেরকে প্রযুক্তিগতভাবে দক্ষ করে গড়ে তুলতে সক্ষম হবে। ফলে দেশ ও জাতি পাবে দক্ষ জনসম্পদ।

সালাউদ্দিন/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: