ডলারের বিপরীতে রেকর্ড মূল্য বৃদ্ধি পাকিস্তানি রুপির

প্রকাশিত: ০৭ অক্টোবর ২০২২, ০৭:৫৮ পিএম

যুক্তরাষ্ট্রের ডলারের বিপরীতে পাকিস্তানের মুদ্রার দাম বাড়ছেই। শুক্রবারও (৭ অক্টোবর) পাকিস্তানি রুপির মূল্য বৃদ্ধি পেয়েছে। এ নিয়ে রেকর্ড টানা ১১ দিন মুদ্রাটির দর বাড়ল। দেশটির প্রভাবশালী সংবাদমাধ্যম ডন এবং বিজনেস রেকর্ডারের প্রতিবেদনে এ তথ্য পাওয়া গেছে।

পাকিস্তানের কেন্দ্রীয় ব্যাংক (এসবিপি) জানিয়েছে, এদিন পাকিস্তানের আন্তঃব্যাংক মুদ্রাবাজারে প্রতি ডলার বিক্রি হয়েছে ২১৯ দশমিক ৯২ রুপিতে। সেই হিসাবে একদিনেই দাম বেড়েছে ২ দশমিক ০২ রুপি বা শূন্য দশমিক ৯২ শতাংশ। সবমিলিয়ে সবশেষ ১১ কার্যদিবসে ঊর্ধ্বমুখী হয়েছে ১৯ দশমিক ৭৮ রুপি বা ৯ শতাংশ।

এক্সচেঞ্জ কোম্পানিজ অ্যাসোসিয়েশন অব পাকিস্তানের (ইসিএপি) জেনারেল সেক্রেটারি জাফর পারাছা বলেন, দেশের মুদ্রাবাজার কঠোরভাবে পর্যবেক্ষণ করা এবং অবৈধ লেনদেনকারী ব্যক্তিদের বিরুদ্ধে সময়োপযোগী পদক্ষেপ নেয়ায় রুপির মান বেড়েছে। ডলারের বিরুদ্ধে আবার ঘুরে দাঁড়িয়েছে স্থানীয় মুদ্রা।

তিনি বলেন, অনেক রপ্তানিকারক অর্থ বিদেশে গচ্ছিত রেখেছিলেন। দেশে ডলারের মূল্য আরও হ্রাসের ভয়ে বৈদেশিক মুদ্রা ফিরিয়ে আনছেন তারা। ফলে সরবরাহ বেড়েছে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: