প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

আগামী বছর বিশ্বে অর্থনৈতিক মন্দা হলেও বাংলাদেশের খুব ক্ষতি হবে না: পররাষ্ট্রমন্ত্রী

   
প্রকাশিত: ১০:০৯ অপরাহ্ণ, ৭ অক্টোবর ২০২২

ফাইল ছবি

২০২৩ সালে গোটা বিশ্ব মন্দার সম্মুখীন হলেও এটি বাংলাদেশের ওপর খুব বেশি প্রভাব ফেলতে পারবে না বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। শুক্রবার (৭ অক্টোবর) বিকেলে সিলেটের আম্বরখানা এলাকায় ৩৫ কোটি টাকা ব্যয়ে আম্বরখানা থেকে টুকেরবাজার পর্যন্ত উন্নয়ন কাজের উদ্বোধন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, দীর্ঘমেয়াদী অর্থনৈতিক মন্দার মুখে পড়তে যাচ্ছে বিশ্ব, এমন সতর্কবার্তা দিয়েছে জাতিসংঘ। তবে আগামী বছর অর্থাৎ ২০২৩ সালে গোটা বিশ্ব মন্দার সম্মুখীন হলেও এটি বাংলাদেশের ওপর খুব বেশি প্রভাব ফেলতে পারবে না। প্রধানমন্ত্রী বিভিন্ন বিশিষ্ট জনের সাথে আলাপ করেছেন। বিভিন্ন তথ্য উপাত্ত দেখে তিনি বলেছেন, আগামী বছর সারা পৃথিবীর জন্য অর্থনৈতিকভাবে মন্দা হবে। তবে তাতে বাংলাদেশের খুব ক্ষতি হবে না।

মন্ত্রী আরও বলেন, সংকট মোকাবেলায় দরকার খাদ্য। সরকার তা নিশ্চিতের চেষ্টা করছে। খাদ্যের ব্যবস্থা করতে পারলে বাকি সবকিছুর ব্যবস্থা করা যাবে। জিডিপি ৭ এর উপরে থাকবে বলে প্রত্যাশা আছে উল্লেখ করে ড. এ কে আব্দুল মোমেন বলেন, বিশ্বব্যাংক অনেক সময় উল্টোপাল্টা অনেক কিছু বলে। আজ তারা বলেছে বাংলাদেশের জিডিপি ৬ দশমিক ১। অন্যান্য দেশের তুলনায় যা অনেক ভালো। সুতরাং খুব দুশ্চিন্তার কোনো কারণ নেই।

তুহিন/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: