জন্মদিনে ট্রাক্টর উপহার পেলেন পুতিন

প্রকাশিত: ০৮ অক্টোবর ২০২২, ১০:৪৯ এএম

শুক্রবার ৭০তম জন্মদিনে পদার্পণ করেছে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। আর এ জন্মদিনে বেলারুশের প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কোর কাছ থেকে পেয়েছেন একটি অন্যরকম উপহার। এই বিশেষ দিন উপলক্ষে পুতিনকে একটি ট্রাক্টর উপহার দিয়েছেন লুকাশেঙ্কো। এদিন বেশ কয়েকটি সাবেক সোভিয়েত দেশের নেতারা সেন্ট পিটার্সবাগের জার আমলের কন্সটান্টিন প্যালেসে জড়ো হয়েছেন। সেখানেই লুকাশেঙ্কো ট্রাক্টরের একটি সনদ পুতিনের হাতে তুলে দেন।

তবে এই উপহারের পিছনেও রয়েছে এক বিশেষ কারণ। মূলত সোভিয়েত শাসনামল থেকে বেলারুশের শিল্পখাতের গর্ব ট্রাক্টর। প্রায় তিন দশক ধরে সাবেক সোভিয়েত দেশ বেলারুশের ক্ষমতায় রয়েছেন লুকাশেঙ্কো। সাংবাদিকদের তিনি বলেছেন, পুতিনকে যে ধরনের ট্রাক্টর দিয়েছেন তেমন একটি তিনি নিজেও বাগানে ব্যবহার করেন। এই উপহার পাওয়ার পর রুশ প্রেসিডেন্ট পুতিনের প্রতিক্রিয়া কী ছিল তা জানা যায়নি। উপহার দেওয়ার বিষয়টি লুকাশেঙ্কোর কার্যালয় থেকে জানানো হয়েছে।

তবে একাধিক ব্রিটিশ গনমাধ্যম তাদের প্রতিবেদনে জানায়, পুতিনের এবারের জন্মদিন ছিল একেবারেই সাদামাটা। কারণ বর্তমানে রাশিয়া ও ইউক্রেনের যুদ্ধ চলছে।রাশিয়ার গণমাধ্যম মস্কো টাইমস জানিয়েছে, অন্য সময় পুতিন তার জন্মদিন পালন করেন বিদেশে ঘুরতে যাওয়ার মাধ্যমে। তাছাড়া জন্মদিনে প্রতিরক্ষামন্ত্রী সের্গেই সোইগুর সঙ্গে সাইবেরিয়ার পাহাড়ে চড়তে যান বা সেলিব্রেটিদের নিয়ে হকি খেলেন। তবে এবারের জন্মদিনটি তিনি পালন করছেন কাজের মধ্যে। নিজের জন্মদিনের দিন সেন্ট পিটার্সবার্গে একটি আন্তর্জাতিক বৈঠকে ছিলেন তিনি।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: