পাথরঘাটায় গণহত্যা দিবস পালিত

প্রকাশিত: ১০ অক্টোবর ২০২২, ০৫:০০ পিএম

বরগুনার পাথরঘাটা সিংড়াবুনিয়া মানিকখালী এলাকায় পুষ্পমাল্য অর্পন, শোক র‌্যালী ও আলোচনা সভার মধ্যে দিয়ে গণহত্যা দিবস পালন করা হয়েছে।

সোমবার (১০ অক্টোবর) বেলা ১১ টায় বরগুনা সেক্টর কমান্ডার মুক্তিযোদ্ধা-৭১ বরগুনা ও 'আমরা মুক্তিযুদ্ধকে জানি'র উদ্যোগে সাত শহীদ স্মৃতি স্তম্ভে এ দিবসটি পালন করেন। এসময় বক্তব্য রাখেন, বরগুনা সেক্টর কমান্ডার মুক্তিযোদ্ধা ৭১ সভাপতি আনোয়ার হোসেন মনোয়ার, সাধারণ সম্পাদক সুখ রঞ্জন শীল, বীর মুক্তিযোদ্ধা মনি মন্ডল, অবনি মন্ডল, মনমথ গাইন, আমরা মুক্তিযুদ্ধকে জানি'র প্রতিষ্ঠাতা সাংবাদিক ও গবেষক শফিকুল ইসলাম খোকন, ফজলুল হক, সাত সহিদ পরিবারের সদস্য সুরেস হাজড়া, সুমদিনি, নকুল বালা, অমল, প্রমূখ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সাংবাদিক, শিশু সংগঠক চিত্তরঞ্জন শীল।

উলে­খ্য, ১৯৭১ সালের ১০ই অক্টোবর এই দিনে বরগুনার পাথরঘাটার সিংড়াবুনিয়া মানিকখালীতে শহীদ পরিবারের উপরে বর্বরোচিত পাক হানাদারের অত্যাচার ও গণহত্যার কথা আজও ভূলতে পারেনি তারা। সেদিন পাক হানাদার রাজাকার ও শান্তিকমিটির সহায়তায় গানবোট যোগে এলাকার মুক্তিযোদ্ধাদের খুজতে এসে না পেয়ে ব্যাপারী বাড়ি, হাজরা বাড়ি, গাওয়ালী বাড়ি, বালা বাড়ি ও হাওলাদার বাড়ী, চারদিকে থেকে ঘেরাও করে সাতজন নিরীহ মানুষের চোখ বেধে পার্শ্ববর্তী হরের খালে নিয়ে এসে ব্রাস করে হত্যা করে এবং এদের মালামাল লুট করে নিয়ে যায়। সর্বশেষ পুড়িয়ে দেয় ঘরবাড়ি। এদের স্মরনে ফারিলারা ও জেলা পরিষদের পক্ষ থেকে নির্মান করা হয়েছে স্মৃতিসৌধ।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: