প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

‘আ.লীগের পদে ছিলেন বাউল সম্রাট শাহ আবদুল করিম’

   
প্রকাশিত: ৯:৩৪ পূর্বাহ্ণ, ১১ অক্টোবর ২০২২

বাউল সম্রাট শাহ আবদুল করিম মহকুমা আওয়ামী লীগের পদে ছিলেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শাহ আবদুল করিমকে খুব পছন্দ করতেন এবং তার গানের ভক্ত ছিলেন। শাহ আবদুল করিম তৎকালীন সুনামগঞ্জ মহকুমা আওয়ামী লীগের সাংস্কৃতিক সম্পাদক ছিলেন বলে জানিয়েছেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ।

গতকাল সোমবার (১০ সেপ্টেম্বর) সন্ধ্যায় রাজধানীর শিল্পকলা একাডেমিতে বাউল সম্রাট শাহ আবদুল করিমের ১৩তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ সংস্কৃতি ফোরাম আয়োজিত আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে তিনি এ কথা জানান।

প্রতিমন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শাহ আবদুল করিমকে খুব পছন্দ করতেন এবং তার গানের ভক্ত ছিলেন। শাহ আবদুল করিম তৎকালীন সুনামগঞ্জ মহকুমা আওয়ামী লীগের সাংস্কৃতিক সম্পাদক ছিলেন। তিনি ১৯৫৪ সালের যুক্তফ্রন্ট নির্বাচনে বাউলশিল্পী কামালউদ্দিনসহ বিভিন্ন নির্বাচনী জনসভায় গণসংগীত পরিবেশন করে প্রভূত খ্যাতি অর্জন করেন। তাছাড়া তিনি ১৯৫৭ সালে টাঙ্গাইলের কাগমারী সম্মেলনে অংশ নেন।

তিনি বলেন, বাউল সম্রাট শাহ আবদুল করিমের গান, সৃষ্টিকর্ম ও স্মৃতি সংরক্ষণে সংস্কৃতি মন্ত্রণালয় কাজ করে যাচ্ছে। তার রচিত ৫০০টি গানের মধ্যে ৪৭২টি গানের স্বত্ব সংস্কৃতি মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ কপিরাইট অফিসের মাধ্যমে সংরক্ষণ করা হয়েছে।

তিনি আরও বলেন, স্বত্ব সংরক্ষণের মাধ্যমে তার পরিবারের রয়্যালটি প্রাপ্তির অধিকার নিশ্চিত করা হয়েছে। সাংস্কৃতিক মনীষীদের নামে সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণ শীর্ষক প্রকল্পের মাধ্যমে শাহ আবদুল করিমের নামে সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণেরও উদ্যোগ নেওয়া হয়েছে। প্রকল্পটির ডিপিপি প্রণয়নের কাজ শিগগিরই শেষ হবে।

তুহিন/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: