অন্যান্য রোগের মতো মানসিক স্বাস্থ্যের চিকিৎসা করাতে হবে: ড. আরেফিন

প্রকাশিত: ১১ অক্টোবর ২০২২, ১১:১৪ পিএম

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সাবেক উপাচার্য ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেছেন, দেশে মানসিক স্বাস্থ্য ও অন্যান্য চিকিৎসাজনিত অসুস্থতা এবং ক্রমবর্ধমান আত্মহত্যা প্রতিরোধে অত্যন্ত সতর্কতার সঙ্গে এই রোগের চিকিৎসা করা উচিত। তিনি বলেন, আত্মহত্যার পেছনে অনেক কারণ থাকতে পারে, কিন্তু সাধারণত মানুষ যখন আর মানসিক চাপ সহ্য করতে পারে না তখন আত্মহত্যার পথ বেছে নেয়।

আজ মঙ্গলবার (১১ অক্টোবর) রাজধানীর ব্যানবেইস ভবনে ন্যাশনাল অ্যাসোসিয়েশন অব ইউনেস্কো ক্লাবস ইন বাংলাদেশ আয়োজিত আত্মহত্যা প্রতিরোধে তরুণদের ভুমিকা শীর্ষক এক মুক্ত আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

ক্লাবের সভাপতি সৈয়দা মিনুফার নাসরীনের সভাপতিত্বে আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন বিশিষ্ট ঔপন্যাসিক ও বাংলা একাডেমির সভাপতি সেলিনা হোসেন, বাংলাদেশ জাতীয় কমিশন ফর ইউনেস্কোর (বিএনসিইউ) উপ-মহাসচিব মো. সোহেল ইমাম খান এবং ইউনেস্কো ক্লাবের মহাসচিব মাহবুব উদ্দিন চৌধুরী। অধ্যাপক আরেফিন বলেন, আমাদের সমাজ প্রাতিষ্ঠানিকভাবে ভালো করার জন্য শিক্ষার্থীদের ওপর এত বেশি চাপ দেয় যে তারা আবার সমাজের মুখোমুখি হতেও নিজেদের জন্য গভীর লজ্জিত বোধ করে।

শিক্ষাবিদ, শিক্ষার্থীদের তাদের একাডেমিক জীবনে যে চাপের মুখোমুখি হতে হয় তা প্রশমিত করার জন্য সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের পাশাপাশি শিক্ষার্থী ও অভিভাবক উভয়ের মন থেকে ‘জিপিএ-৫ পাওয়াই সবকিছু এবং এই ধরনের ফলাফল ছাড়া জীবন অর্থহীন’ এমন অর্থহীন চিন্তা দূর করার জন্য সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান তিনি। আলোচনায় বিভিন্ন স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও শিক্ষকগণ অংশগ্রহণ করেন।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: