আরিফ জাওয়াদ

ঢাবি প্রতিনিধি

ঢাবিতে শিক্ষকদের মূল্যায়ন করার সুযোগ পেতে যাচ্ছে শিক্ষার্থীরা

   
প্রকাশিত: ১১:৩১ পূর্বাহ্ণ, ১৩ অক্টোবর ২০২২

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষকদের মূল্যায়ন করার সুযোগ পাবে বিশ্ববিদ্যালয়টির শিক্ষার্থীরা। শিক্ষার্থী সংশ্লিষ্ট শিক্ষকদের ব্যাপারে বিভিন্ন মন্তব্য দিগে পারবে। এ সংক্রান্ত একটি গাইডলাইন ইতোমধ্যে তৈরিও করা হয়েছে। তবে এটি কখন থেকে এবং কীভাবে কার্যকর করা হবে, সেই বিষয়ে পরে সিদ্ধান্ত নেওয়া হবে।

বুধবার বিশ্ববিদ্যালয়ের নওয়াব নবাব আলী চৌধুরী সিনেট ভবনে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সভায় সভাপতিত্বে রাত পর্যন্ত চলা শিক্ষা পরিষদের (একাডেমিক কাউন্সিল) সভাতে এমন আলোচনা হয়েছে বলে একাডেমিক কাউন্সিল সূত্রে জানা গেছে।

বিষয়টির সত্যতা নিশ্চিত করে বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আবদুস ছামাদ বলেন, শিক্ষার্থীরা যাতে তাদের কোর্স শিক্ষককে মূল্যায়ন করতে পারে, সেই সংক্রান্ত একটি সিদ্ধান্ত হয়েছে। একজন শিক্ষক কেমন পড়ান, কোর্স কনটেন্ট কেমন, সেই শিক্ষক সময়মতো ক্লাসে গেলেন কি না, ইত্যাদি বিষয়ে ছাত্ররা এখন মতামত দিতে পারবে। একটা কোর্স শেষে শিক্ষার্থীদের একটি করে ফর্ম দেওয়া হবে। সেখানে বেশ কিছু বিষয়ে শিক্ষার্থীদের কাছ থেকে মতামত জানতে চাওয়া হবে। এসব বিষয়ের ওপর শিক্ষার্থীদের মার্ক দেওয়ার সুযোগ থাকবে এবং পরে সবগুলো গড় করে একটা রেটিং নির্ধারণ করা হবে।

তিনি আরও বলেন, সেই ফর্মের শেষে শিক্ষার্থীরা একটা মন্তব্য করতে পারবে এবং যেকোনো বিষয়ে সাজেশন বিশেষ করে কোর্স কনটেন্ট কীভাবে ইমপ্রুভ করা যায়, সে বিষয়ে সাজেশন দিতে পারবে। কোন ছাত্র কী মার্ক করেছে সেটা কোর্স শিক্ষক জানতে পারবেন না। এটি শুধু বিভাগের চেয়ারম্যান, ইনস্টিটিউটের পরিচালক ও অনুষদের ডিনের কাছে যাবে। তবে এটি কীভাবে কার্যকর করা হবে, তা পরে সিদ্ধান্ত নেওয়া হবে। শুধু একটি গাইডলাইন হয়েছে এবং একটা কমিটিও গঠন করা হয়েছে।

এর আগে গেল ৬ জুলাই যুক্তরাজ্যে বসবাসরত ঢাবি অ্যালামনাইদের সংগঠন ঢাকা বিশ্ববিদ্যালয় ক্লাব ইউকে আয়োজিত ভার্চুয়াল আলোচনায় শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল শিক্ষকদের মূল্যায়নের বিষয়টির উপর গুরুত্ব দেন। সেই সময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল আগামী ডিসেম্বরের মধ্যে এই পদ্ধতি চালুর ব্যাপারে উদ্যোগী হবেন বলে আশ্বাস দেন।

সালাউদ্দিন/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: