বিশ্ব ইজতেমা শুরু ১৩ জানুয়ারি

প্রকাশিত: ১৩ অক্টোবর ২০২২, ০৫:১১ পিএম

টানা দুই বছর পর তুরাগ তীরে টঙ্গীর মাঠে আবারও অনুষ্ঠিত হতে যাচ্ছে বিশ্ব ইজতেমা। এবারও দুই দফায় ইজতেমা অনুষ্ঠিত হবে। প্রথম দফা হবে ১৩ থেকে ১৫ জানুয়ারি। আর দ্বিতীয় দফা হবে ২০ থেকে ২২ জানুয়ারি। বৃহস্পতিবার (১৩ অক্টোবর) স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল সচিবালয়ে এ সংক্রান্ত বৈঠক শেষে এ তথ্য জানান।

তিনি বলেন, ‘এর আগে বিশ্ব ইজতেমা নিয়ে দুইটি গ্রুপে বিভক্ত হয়। তখন আমরা দুই গ্রুপের নেতাদের ডেকে বলেছিলাম যে একসঙ্গে ইজতেমা করলে সেটা কিভাবে করবেন, আর যদি আলাদা করেন তাহলে কে আগে এবং কে পরে সেটা জানান। তারা কোনো সিদ্ধান্ত জানাতে পারেননি। তারপর আমরা দুই গ্রুপের জন্য দুইটি তারিখ আগের বারে ঠিক করে দিয়েছিলাম।’

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘তারা এবারও একসঙ্গে করতে রাজী হননি। এবার জোবায়ের গ্রুপ ১৩ জানুয়ারি থেকে ১৫ জানুয়ারি ইজতেমার আয়োজন করবে। আর ওয়াসেক গ্রুপ ২০ থেকে ২২ জানুয়ারি ইজতেমার আয়োজন করবে। প্রথম পক্ষ ইজতেমা শেষে প্রশাসনকে মাঠ বুঝিয়ে দেবেন। তারা দ্বিতীয় দফা ইজতেমার জন্য মাঠ প্রস্তুত করবেন।’

প্রতি বছর সাধারণত ডিসেম্বর কিংবা জানুয়ারি মাসে শীতের সময়ে বিশ্বের ৫০ থেকে ৬০টি দেশের দ্বীনদার মুসলমানদের সমাবেশ ঘটে এই ইজতেমায়। কিন্তু কোভিড মহামারির কারণে ২০২২ সালে ইজতেমা আয়োজন করা সম্ভব হয়নি।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: