প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

আরিফ জাওয়াদ

ঢাবি প্রতিনিধি

ঢাবিতে বাধ্যতামূলক মাস্টার্স করতে হবে সরকারি কর্মকর্তাদের

   
প্রকাশিত: ১১:০৮ অপরাহ্ণ, ১৩ অক্টোবর ২০২২

সরকারি বিভিন্ন মন্ত্রণালয়ের কর্মকর্তাদের ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট বিভাগে থেকে বাধ্যতামূলক মাস্টার্স করতে হবে। দেড় বছরের প্রফেশনাল মাস্টার্স কোর্স সম্পন্ন করতে হবে তাদের। সরকারের সঙ্গে বিশ্ববিদ্যালয়ের সমঝোতার আওতায় এ কার্যক্রম পরিচালিত হবে। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে বুধবার (১২ অক্টোবর) একাডেমিক কাউন্সিলের সভায় এ সিদ্ধান্ত অনুমোদন পায়। বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেটের সভায় বিষয়টি চূড়ান্ত হলে এর বাস্তবায়ন শুরু হবে।

একাডেমিক কাউন্সিলের সদস্য ও ফার্মেসি অনুষদের ডিন সীতেশ চন্দ্র বাছার এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, সরকারের সঙ্গে বিশ্ববিদ্যালয়ের একটি সমঝোতা হয়েছে। এর আওতায় সরকারি বিভিন্ন মন্ত্রণালয়ের কর্মকর্তাদের বাধ্যতামূলক মাস্টার্স করতে হবে সংশ্লিষ্ট বিভিন্ন বিভাগে।

সীতেশ চন্দ্র বাছার বলেন, পররাষ্ট্র মন্ত্রণালয়ের বেশিরভাগ কাজ বিদেশে কূটনীতির সঙ্গে সম্পর্কিত। যারা মেডিকেল, ফার্মেসি, বাংলা বা ইংরেজি থেকে পাস করছেন এবং এসব জায়গায় যাচ্ছেন, তাঁদের মৌলিক পড়ালেখা কূটনৈতিক বিষয়ে নয়।

এক্ষেত্রে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে চুক্তির আওতায় নতুন ক্যাডারদের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগে দেড় বছরের প্রফেশনাল মাস্টার্স কোর্স করতে হবে বাধ্যতামূলকভাবে।

তুহিন/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: