প্রচ্ছদ / সারাবিশ্ব / বিস্তারিত

যুক্তরাজ্যের অর্থমন্ত্রী বরখাস্ত

   
প্রকাশিত: ৮:৪৬ অপরাহ্ণ, ১৪ অক্টোবর ২০২২

ছবি - সংগৃহীত

মাত্র ছয় সপ্তাহ দায়িত্ব পালনের পর যুক্তরাজ্যের অর্থমন্ত্রী কাওয়াসি কাওয়ারতেং বরখাস্ত হলেন। দায়িত্ব নেওয়ার পর তিনি মিনি বাজেট ঘোষণা করেন। এর ফলে যুক্তরাজ্যের অর্থনৈতিক অবস্থার পতন ঘটে। ডলারের বিপরীতে ব্রিটিশ পাউন্ডের রেকর্ড দরপতন হয়। এই মিনি বাজেটের প্রভাবে দেশেমর্গেজের দামও বেড়েছে।

এমন পরিস্থিতির কারণে মাত্র ছয় সপ্তাহে তাকে তার পদ থেকে সরিয়ে দেন প্রধানমন্ত্রী লিজ ট্রাস। প্রধানমন্ত্রী লিজ ট্রাস এবং অর্থমন্ত্রী কাওয়াসি কাওয়ারটেং যৌথভাবে মিনি বাজেট ঘোষণা করেন। যার মধ্যে প্রধান কর ছাড়ের বিষয় ছিল। যুক্তরাষ্ট্রে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের বৈঠকে যোগ দিতে গিয়েছিলেন ব্রিটিশ অর্থমন্ত্রী। শুক্রবার সেখান থেকে দ্রুত ফিরে আসেন তিনি।

জানা গেছে, তার ঘোষিত মিনি বাজেট বাতিল করা হবে। এ নিয়ে কথা বলতেই দ্রুত ফিরে আসেন এবং বরখাস্ত হওয়ার খবর পান। সংবাদমাধ্যম বিবিসি বলছে, যুক্তরাজ্যের ইতিহাসে দ্বিতীয় কম সময় অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করলেন কাওয়াসি। ১৯৭০ সালে মাত্র ৩০ দিনের জন্য অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করেছিলেন ইয়ান ম্যাকলিয়ড। তিনি দায়িত্ব পাওয়ার ৩০ দিনের দিন হার্ট অ্যাটাক করে মারা গিয়েছিলেন। এটি অর্থমন্ত্রী হিসেবে কোনো ব্যক্তির স্বল্পতম মেয়াদের রেকর্ড। সূত্র – বিবিসি

আশরাফুল/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: