প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

দেশের ৯৯ শতাংশ মানুষ স্বাস্থ্যসম্মত স্যানিটেশনের আওতায়: প্রধানমন্ত্রী

   
প্রকাশিত: ৯:১৩ অপরাহ্ণ, ১৪ অক্টোবর ২০২২

ছবি - সংগৃহীত

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দেশের ৯৯ শতাংশ মানুষকে স্বাস্থ্যকর স্যানিটেশন ও নিরাপদ পানির উৎসের আওতায় আনা সম্ভব হয়েছে। ২০০৩ সালে এটি ছিলো ৩৩ শতাংশ। শুক্রবার (১৪ অক্টোবর) শনিবার (১৫ অক্টোবর) জাতীয় স্যানিটেশন মাস ও বিশ্ব হাত ধোয়া দিবস ২০২২ উপলক্ষে এক বাণীতে তিনি এ কথা বলেন।

শেখ হাসিনা বলেন, ২০০৩ সালে খোলা মলত্যাগের হার ছিল ৪৪ শতাংশ। এখন তা প্রায় শূন্যের কোটায়। বাংলাদেশের এই সাফল্য আন্তর্জাতিকভাবে প্রশংসিত হয়েছে। দেশের সব জেলায় পানি গবেষণাগার স্থাপনসহ পানি, স্যানিটেশন ও বর্জ্য ব্যবস্থাপনা সংক্রান্ত অনেক প্রকল্প চলমান রয়েছে।

প্রধানমন্ত্রী বলেন, জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্য-৬ অর্জনে সরকার মানবসম্পদ উন্নয়ন, পরিবেশবান্ধব উন্নত টয়লেট নির্মাণ, ব্যবহারে সচেতনতা, স্যানিটেশন ও বর্জ্য ব্যবস্থাপনা উদ্ভাবন ও টেকসই প্রযুক্তির প্রয়োগে বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করছে। আমাদের সরকার সবার জন্য নিরাপদ স্যানিটেশন ও স্বাস্থ্যকর পরিবেশ নিশ্চিত করতে প্রতিশ্রুতিবদ্ধ।

তিনি আরও বলেন, গ্রামীণ ও শহুরে এলাকায় নিরাপদ পানি সরবরাহ, স্বাস্থ্যকর স্যানিটেশন এবং বর্জ্য ব্যবস্থাপনা নিশ্চিত করার জন্য সাড়ে সাড়ে ১৩ বছরে প্রায় ১৪ হাজার কোটি টাকা ব্যয়ে ৫০টি প্রকল্প বাস্তবায়ন করেছে। ২০৩০ সালের মধ্যে সকলের জন্য স্যানিটেশন ও পানি সরবরাহ নিশ্চিত করতে ‘জাতীয় স্যানিটেশন মাস’ এবং ‘বিশ্ব হাত ধোয়া দিবস’ যথাযথভাবে পালন গুরুত্বপূর্ণ।

প্রধানমন্ত্রী ‘জাতীয় স্যানিটেশন মাস অক্টোবর ২০২২’ এবং ‘বিশ্ব হাত ধোয়া দিবস ২০২২’ উপলক্ষে গৃহীত সকল কর্মসূচির সার্বিক সাফল্য কামনা করেন।

আশরাফুল/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: