ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে বাস চলাচল বন্ধ, জনভোগান্তি চরমে

প্রকাশিত: ১৫ অক্টোবর ২০২২, ০৫:৪৪ পিএম

বায়েজীদ আকন্দ, শ্রীপুর (গাজীপুর) থেকে: ময়মনসিংহে বিএনপির বিভাগীয় সমাবেশকে কেন্দ্র করে শনিবার সকাল থেকে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে বাস চলাচল বন্ধ রয়েছে। মহাসড়কের স্থানে স্থানে বাসের অপেক্ষায় রয়েছেন যাত্রীরা। বাস বন্ধ থাকায় দুর্ভোগে পড়ছেন অফিসগামী, শ্রমজিবী সাধারণ মানুষ। জানা যায়, শুক্রবার রাত থেকে মহাসড়কে গণপরিবহন চলাচল কমতে থাকে। আজ সকাল থেকে পুরোই বন্ধ হয়ে যায় গণপবিহন। মহাসড়কে খোঁজ নিলে এসব তথ্য জানান চালক, পরিবহন শ্রমিক ও যাত্রীরা। বিকল্প যানে অধিক ভাড়ায় চলছেন অনেকে।

আজ বেলা সাড়ে ১২টায় ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে গিয়ে দেখা যায়, ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে সকল গণপরিবহন চলাচল বন্ধ রয়েছ। চলছে কেবল পন্যবাহী ট্রাক, পিক আপ, প্রাইভেট কার, মাইক্রোবাস। চলছে গাজীপুর -মাওনা সড়কের তাকওয়া এবং ঢাকা-শ্রীপুর সড়কের বনশ্রী পরিবহনের কিছু যাত্রী বাহী বাস।

বাস না থাকায় ফাঁকা রোডে চলছে, ব্যাটারি চালিক অটোরিক্সা, সিএনজি। এসব যানে করেই অতিরিক্ত ভাগা গুনে মহাসড়কে চলাচল করছে যাত্রীরা। ঢাকা থেকে ময়মনসিংহ হহয়ে প্রায় চৌদ্দটি আঞ্চলিক রোডের বাস চলাচল বন্ধ রয়েছে।

প্রভাতী বনশ্রী পরিবহনের চালক মো. দুলাল জানান, মহাসড়কে দুরপাল্লার যানবাহন হিসেবে একমাত্র প্রভাতী-বনশ্রী পরিবহন চালু আছে। বাকী সব পরিবহন বন্ধ রয়েছে। ময়মনসিংহের বিএনপি’র সমাবেশ ঘিরেই মুলত এ সংকট তৈরী হয়েছে। মহাসড়ক জুড়েই যাত্রীর প্রচুর চাপ রয়েছে।

দুপুর সাড়ে বারটায় কথা হয় ময়মনসিংহের কবির হোসেনের সাথে। তিনি বলেন, ময়মনসিংহে যাবার জন্য প্রায় চার ঘন্টা মাওনা উড়াল সেতু পাশে দাড়িয়ে আছেন। বাসের দেখা মেলেনি।

পোশাক শ্রমিক শিরিনা আক্তার জানান, অসুস্থ মাকে দেখতে হালুয়া ঘাট যেতে চেয়ে ছিলেন। মাওনা চৌরাস্তায় প্রায় তান ঘন্টা অপেক্ষা করেও বাস পাননি।

স্থানীয়রা জানান, মহাসড়কের রাজেন্দ্রপুর, ভবানীপুর, বাঘের বাজার, গড়গড়িয়া মাষ্টার বাড়ি, হোতা পাড়া, মাওনা চৌরাস্তা জৈনা বাজার, নয়নপুর, এমসিবাজার সহ বিভিন্ন স্থানে তীব্র রোদ উপেক্ষা করে বাসের অপেক্ষায় ছিলেন যাত্রীরা। বাস না থাকায় আশাহত হয়ে ঘরে ফিরেছেন তারা।

মাওনা চৌরাস্তায় অটোচালক চালক মো. কায়সার বলেন, অন্যান্য দিনের চেয়ে আজকে মহাসড়কে যাত্রী বেশি। আমি মহাসড়কের ভবানীপুর থেকে মাওনা পর্যন্ত চলাচল করি, বেশির ভাগ যাত্রীই ময়মনসিংহের বিভিন্ন স্থানে যাবার কথা বলছেন।

মাওনা হাইওয়ে থানার পরিদর্শক কংকন কুমার বিশ্বাস জানান, বাস বন্ধ রাখার বিষয়টি ময়মনসিংহের। সব বাস বন্ধনা। কিছু বাস চলছে। ময়মনসিংহের মহাসমাবেশের কারণে এমনটি হতে পাড়ে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: