বশেমুরবিপ্রবির লোগোতেও বিশ্ববিদ্যালয়ের নামের বানান ‘ভুল’

প্রকাশিত: ১৫ অক্টোবর ২০২২, ১০:৩৩ পিএম

গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের লোগো, একাডেমিক ট্রান্সক্রিপ্ট, মিডিয়াম অব ইন্সট্রাকশন, রেজিস্ট্রার দপ্তরের প্যাডসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ নথিতে বিশ্ববিদ্যালয়ের নাম ভুলভাবে লেখার অভিযোগ উঠেছে।

২০০১ সালে জাতীয় সংসদে পাশকৃত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ধারা ৩ এর ১ নং উপধারা অনুযায়ী বিশ্ববিদ্যালয়ের নাম বাংলায় ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়' এবং ইংরেজিতে ‘Bangabondhu Sheikh Mujibur Rahman Science and Technology University'।

তবে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ নথিতে এই নাম বিভিন্নভাবে লেখার প্রমাণ পাওয়া গিয়েছে। বিশ্ববিদ্যালয়ের লোগোতে লেখা হয়েছে, ‘Bangabandhu Sheikh Mujibur Rahman Science & Technology University’, বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে লেখা হয়েছে, ‘Bangabandhu Sheikh Mujibur Rahman Science and Technology University, Gopalganj’, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার দপ্তরের ইংরেজি ও বাংলা প্যাডে যথাক্রমে লেখা হয়েছে, ‘Bangabandhu Sheikh Mujibur Rahman Science & Technology University,Gopalganj' এবং ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, গোপালগঞ্জ’, একাডেমিক ট্রান্সক্রিপ্ট এবং মিডিয়াম অব ইনস্ট্রাক্টশনে বিশ্ববিদ্যালয়ের নাম লেখা হয়েছে ‘Bangabandhu Sheikh Mujibur Rahman Science & Technology University, Gopalganj’।

শিক্ষার্থীদের অভিযোগ, বিশ্ববিদ্যালয় সরবরাহকৃত ট্রান্সক্রিপ্ট, মিডিয়াম অব ইন্সট্রাকশন সহ বিভিন্ন নথিতে নামের ভিন্নতা থাকায় চাকরি ও স্কলারশিপের আবেদন করতে গিয়ে তাদের ভোগান্তির শিকার হতে হচ্ছে। এমনকি অনেকসময় ভাইভা বোর্ডেও বিব্রতকর পরিস্থিতিতে পড়ছেন তারা। এছাড়া তারা আশঙ্কা করছেন, সম্প্রতি পিরোজপুরেও একই নামে নতুন একটি বিশ্ববিদ্যালয় যাত্রা শুরু করায় নামের বিষয়টি দ্রুত সমাধান না হলে ভবিষ্যতে এই ভোগান্তি আরও বৃদ্ধি পেতে পারে।

বর্তমানে পিরোজপুর এবং গোপালগঞ্জে প্রায় একই নামে দুটো বিশ্ববিদ্যালয় পরিচালিত হলেও এই দুটো বিশ্ববিদ্যালয়ের নামের ক্ষেত্রে একমাত্র পার্থক্য রয়েছে নামের শেষ অংশে। গোপালগঞ্জে ২০১১ সালে শিক্ষাক্রম শুরু করা বিশ্ববিদ্যালয়টির নামের সাথে জেলার নাম যুক্ত করা না হলেও সম্প্রতি পিরোজপুরে প্রতিষ্ঠিত বিশ্ববিদ্যালয়টির নামের সাথে জেলার নাম যুক্ত করা হয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পিরোজপুর-২০২২ আইনের ধারা ৩ এর ১ নং উপধারা অনুযায়ী এই বিশ্ববিদ্যালয়টির নাম বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পিরোজপুর (Bangabandhu Sheikh Mujibur Rahman Science and Technology University, Pirojpur)।

নাম নিয়ে ভোগান্তির বিষয়ে বর্তমানে জার্মানিতে অধ্যায়নরত বশেমুরবিপ্রবির সাবেক শিক্ষার্থী সুমাইয়া রশিদ বলেন, ‘আমি যখন জার্মান দূতাবাসে ভাইভা দিতে গিয়েছিলাম তখন তারা আমার দেয়া বিশ্ববিদ্যালয়ের নামের সাথে ওয়েবসাইটে বিশ্ববিদ্যালয়ের নামের হুবহু মিল পাচ্ছিলো না এবং তারা ধরেই নিয়েছিলো আমি হয়ত ভুয়া কাগজপত্র প্রদান করেছি। ফলে আমার বেশ ভোগান্তিতে পড়তে হয়েছিলো কারন একটি বিশ্ববিদ্যালয়ের নামতো দুই রকমের হতে পারে না।’

এই শিক্ষার্থী আরও বলেন, ‘স্কলারশিপের ক্ষেত্রে সংশ্লিষ্ট দেশের কর্তৃপক্ষ সাধারণত শিক্ষার্থীর প্রদানকৃত কাগজপত্র এবং বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটের মাধ্যমে কিছু বিষয় ক্রসচেক করে। এসময় কোথাও কোনো অমিল পাওয়া গেলে এবং তাদের সন্দেহজনক মনে হলো ওই শিক্ষার্থীর পরবর্তী ধাপে যেতে অনেক ভোগান্তি পোহাতে হয়। এমনকি আবেদনও বাতিল হতে পারে। তাই একজন শিক্ষার্থী হিসেবে চাইবো নাম নিয়ে এই জটিলতা প্রশাসন যেনো দ্রুত সমাধান করে।’

বিশ্ববিদ্যালয়ের অপর এক শিক্ষার্থী মানস তালুকদার বলেন, একটি বিশ্ববিদ্যালয়ের নাম প্রতিষ্ঠানটির অন্যতম প্রধান পরিচয় হিসেবে বিবেচনা করা হয়। কিন্তু বিশ্ববিদ্যালয়ের সর্বত্র যেভাবে ভুল নাম ব্যাবহার করা হচ্ছে এতে করে প্রমাণিত হয় দায়িত্বশীল ব্যাক্তিরা কতটুকু অবহেলা এবং অদক্ষতার সাথে বঙ্গবন্ধুর নামে তাঁর পূণ্যভূমিতে প্রতিষ্ঠিত এই বিশ্ববিদ্যালয়কে পরিচালনা করে যাচ্ছে! বিশ্ববিদ্যালয়ের নাম বিকৃত করার মতো জঘন্য অপরাধ এ জড়িতদের তদন্ত সাপেক্ষে প্রশাসনিক ব্যাবস্থা নেওয়ার দাবি জানাচ্ছি।'

এ বিষয়ে বশেমুরবিপ্রবির উপাচার্য ড. একিউএম মাহবুব বলেন, ‘বিষয়টি ইতোমধ্যে আমার দৃষ্টিগোচর হয়েছে। সোমবার এ বিষয়ে কথা বলে দ্রুত সমাধানের ব্যবস্থা করবো।’

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: