প্রচ্ছদ / বিনোদন / বিস্তারিত

৪ বছরে পর্দাপন করলো ‌কথাসুন্দর নাট্যদল

   
প্রকাশিত: ১২:২৫ অপরাহ্ণ, ১৬ অক্টোবর ২০২২

আজ রবিবার (১৬ অক্টোবর) চট্টগ্রামের প্রতিষ্ঠিত নাট্যদল কথাসুন্দর ৪ বছরে পর্দাপন করলো। রুচিশীল দর্শক তৈরির লক্ষ্যেই ‘কথাসুন্দর’ প্রতিষ্ঠিত হয়েছে। ‘কথাসুন্দর’ পরিচালনার দায়িত্বপ্রাপ্ত কুশলীরা স্ব-স্ব ক্ষেত্রে প্রতিষ্ঠানিক শিক্ষায় শিক্ষিত এবং দীর্ঘদিন ধরে নাট্যচর্চার সাথে জড়িত। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের শিক্ষার্থীদের সঙ্গে দীর্ঘদিন ধরে নাট্যচর্চার সাথে যারা জড়িত তাদের সঙ্গে শিক্ষার্থীদের অভিজ্ঞতা বিনিময় এই প্রতিষ্ঠানের লক্ষ্য।

তাই চট্টগ্রামের বিভিন্ন নাট্যদলের কলাকৌশলীর সমন্বয়ে বর্তমান নাট্যচর্চার ধারাকে তরান্বিত করার লক্ষে নাটকের নিয়মিত মঞ্চায়নে এই নাট্যদল প্রত্যয়ী। কথাসুন্দর মনে করে- পৃথিবীর যা কিছু সুন্দর ও মহান, তা আমরা অকুণ্ঠ চিত্তে গ্রহণ করার পক্ষপাতী, যদি কিছু দেবার থাকে তা অকৃপনভাবে দিতে চাই। এরই মধ্যে জাতীয় ও আন্তর্জাতিকভাবে তাদের প্রথম প্রযোজনা হেনরিক ইবসেনের এ ডলস হাউজ অবলম্বনে খেলাঘর নাটকটি বেশ জনপ্রিয়তা লাভ করেছে।

কথাসুন্দর নাট্যদলের আর্টিস্টিক ডিরেক্টর, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের প্রতিষ্ঠাতা শিক্ষক অধ্যাপক ড. কুন্তল বড়ুয়া জানান, আমাদের চলমান সময় এবং আগামী হোক সীমানা-প্রাচীরহীন এক বিশ্ব, সাদা-কালো আর ধর্মের ভোদভেদহীন এক মানুষ আর গোষ্ঠীবদ্ধতার বাইরে এক অভিনেতা- এ প্রত্যাশা সারা বিশ্বের নাট্যকর্মীদের। বিশ্বায়নের এই যুগে দেশে দেশে সংস্কৃতি বিনিময়ের ক্ষেত্রটি নিজ শহরে আমাদের অভিনয় শিল্পীদের মধ্য থেকে শুরু করতে চেয়েছি। আমরা চাই ভালো নাটকের সু-অভিনয়ের সুযোগ নিয়মিতভাবে।

চট্টগ্রামের নাট্যাঙ্গণে উদ্যোমী, কর্মঠ ও মেধাবী অভিনয় শিল্পীর অভাব কখনও ছিল না, এখনও নেই। ঘাটতি রয়েছে শুধু অভিনয়, নির্দেশনা এবং পরিকল্পনা প্রণয়নে সঠিক সমন্বয়। অভাব রয়েছে নাট্যবোধের, অভাব রয়েছে নিয়মিত নাট্যচর্চা ও অনুশীলনের। আমরা মনে করি একজন অভিনেতা, নির্দেশক বা পরিকল্পক, সর্বোপরি একজন শিল্পীর কমিটমেন্ট হচ্ছে, যে মাধ্যমে তিনি কাজ করছেন না কেন, তার গূঢ় রহস্য পুংখানুপুঙ্খ অনুধাবন, পরিশীলিত চর্চা এবং উপস্থাপনার মাধ্যমে শিল্পের সত্তাকে দর্শক শ্রোতার মাধ্যমে তুলে ধরে সখ্যতার সেতুবন্ধন সুদৃঢ় করা।আমরা আরও সামনে এগিয়ে যেতে চাই সকলের ভালোবাসা ও উৎসাহর মাধ্যমে। প্রতিনিয়ত সমস্ত সংকীর্ণতার উর্ধ্বে উঠে এবং বিশুদ্ধ শিল্পচর্চার মধ্য দিয়ে আমাদের আত্মপ্রকাশ।

সালাউদ্দিন/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: