সাত কলেজের তৃতীয় মনোনয়ন প্রকাশিত

প্রকাশিত: ১৭ অক্টোবর ২০২২, ১০:৪৬ এএম

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজের স্নাতক (সম্মান) শ্রেণির প্রথম বর্ষ ২০২১-২২ সেশনের ভর্তির বিষয় ও কলেজ পছন্দের ৩য় মনোনয়ন এবং সর্বশেষ চূড়ান্ত তালিকা প্রকাশ করা হয়েছে। রবিবার (১৬ অক্টোবর) রাতে ঢাবির অধিভুক্ত কলেজ সমূহের জন্য নির্ধারিত ওয়েবসাইটে ফল প্রকাশ করা হয়। এতে আসন খালি থাকা সাপেক্ষে প্রায় আড়াই হাজার শিক্ষার্থী নতুন করে মনোনীত হয়েছেন।

বিষয়টি নিশ্চিত করেছেন ভর্তি পরীক্ষা কমিটির আহবায়ক এবং ঢাবির কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. মোস্তাফিজুর রহমান। অধ্যাপক ড. মো. মোস্তাফিজুর রহমান বলেন, তৃতীয় মনোনয়ন তালিকা প্রকাশের মধ্য দিয়ে এ বছরের জন্য সাত কলেজের ভর্তি পরীক্ষা ও ফলপ্রকাশ সংক্রান্ত যাবতীয় বিষয় শেষ হয়েছে।

মনোনীত শিক্ষার্থীদের করণীয়— আগামী ২৫ অক্টোবর ২০২২ তারিখের মধ্যে মনোনীত কলেজে সশরীরে উপস্থিত হয়ে শিক্ষার্থীদের ভর্তি প্রক্রিয়া শেষ করতে হবে। চূড়ান্তভাবে ৩য় ধাপে মনোনয়ন পাওয়া শিক্ষার্থীদের মনোনীত কলেজ ও বিষয়ে ভর্তির অবশিষ্ট টাকা অনলাইনে জমা করে ১৭-২৫ অক্টোবর স্ব স্ব মনোনীত কলেজে টাকা জমার রসিদ ও প্রয়োজনীয় কাগজপত্র সহ সশরীরে হাজির হয়ে ভর্তি প্রক্রিয়া শেষ করতে হবে।

এর আগে গত ২৮ সেপ্টেম্বর ১ম মনোনয়ন তালিকা ও ৮ অক্টোবর ২য় মনোনয়ন তালিকা প্রকাশ করা হয়। আগামী ১৮ অক্টোবর (মঙ্গলবার) থেকেই ঢাবি অধিভুক্ত সাত কলেজের নতুন এই শিক্ষাবর্ষের ক্লাস শুরু হওয়ার কথা রয়েছে।

উল্লেখ্য, গত ১২ আগস্ট (শুক্রবার) ৭ কলেজের বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা, ১৯ আগস্ট (শুক্রবার) কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা এবং ২৬ আগস্ট (শুক্রবার) বাণিজ্য ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

অধিভুক্ত এই সাত কলেজে স্নাতক শ্রেণিতে মোট আসন রয়েছে ২১ হাজার ৫১৩টি। যার মধ্যে বিজ্ঞান ইউনিটের বিভাগগুলোতে মোট আসন সংখ্যা ৬ হাজার ৫০০টি, বাণিজ্য ইউনিটের বিভাগগুলোতে মোট আসন সংখ্যা ৫ হাজার ৩১০টি এবং কলা ও সমাজবিজ্ঞান ইউনিটের বিভাগগুলোতে মোট আসন সংখ্যা ৯ হাজার ৭০৩টি।

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত সরকারি ৭ কলেজ হলো— ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, সরকারি তিতুমীর কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, সরকারি বাঙলা কলেজ ও বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: