রোলস-রয়েস গাড়িটি ছাড়িয়ে নিতে গুনতে হবে ৮৫ কোটি টাকা

প্রকাশিত: ১৮ অক্টোবর ২০২২, ০৪:২৭ পিএম

বিদেশ আমদানি করা বিলাসবহুল একটি রোলস-রয়েস গাড়ি শুল্কায়নের আগেই অবৈধভাবে খালাস করায় গাড়ি আমদানিকারককে ৫৭ কোটি টাকা জরিমানা করেছে কাস্টমস কর্তৃপক্ষ। একই সঙ্গে শুল্ক-কর পরিশোধ করতে হবে ২৮ কোটি ২৯ লাখ টাকা। মোট ৮৫ কোটি টাকা দিয়ে তারপর গাড়িটি খালাস নেওয়ার আদেশ দিয়েছে কর্তৃপক্ষ।

বিচারাদেশ শেষে ১২ অক্টোবর কাস্টমস কমিশনার মোহাম্মদ ফাইজুর রহমান এ আদেশ জারি করেন। আদেশে ৩০ দিনের মধ্যে শুল্ক-কর ও দুই ধরনের জরিমানা পরিশোধ করার কথা বলা হয়। তবে আমদানিকারক চাইলে কাস্টম, এক্সাইজ ও ভ্যাট ট্রাইব্যুনালে এ আদেশের বিরুদ্ধে আপিলের সুযোগ পাবেন।

গত ৬ জুলাই ঢাকায় জেড অ্যান্ড জেড ইনটিমেটস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালকের বাড়ি থেকে গাড়িটি জব্দ করা হয়। এর আগে ১৭ মে গাড়িটি গোপনে চট্টগ্রাম থেকে ঢাকায় নেওয়া হয়।
কাস্টমস আইন ১৯৬৯ এর ৯, ১০, ১৬, ১৮, ৮০ ও ১১১ ধারা লঙ্ঘনের অভিযোগে গত ১২ অক্টোবর চট্টগ্রামের কাস্টমস কমিশনার মোহাম্মদ ফায়জুর রহমানের সই করা আদেশে জেড অ্যান্ড জেড ইনটিমেটসকে ৫৬ কোটি ৪০ লাখ টাকা জরিমানা করা হয়।

আদেশে বলা হয়, রপ্তানিমুখী প্রতিষ্ঠান হিসেবে আবেদন করলেও জেড অ্যান্ড জেড ইনটিমেটস শুল্কমুক্ত সুবিধা পাবে না। ফলে জরিমানা ছাড়াও তাদের শুল্ক বাবদ দিতে হবে প্রায় ২৮ কোটি ২৯ লাখ টাকা। আমদানি নথিতে ৬৭৫০ সিসির গাড়িটির দাম দেখানো হয়েছে ২ লাখ ডলার।

কাস্টম হাউসের একজন কর্মকর্তা বাংলানিউজকে জানান, শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতর (সিআইআইডি) গাড়িটি অবৈধভাবে খালাসের জন্য আটক করে। এ ঘটনায় কাস্টম হাউস থেকে জরিমানা ধার্য করে একটি আদেশ জারি করা হয়েছে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: