জীবিত হল প্রভোস্টের মৃত্যু: শিক্ষার্থী ও প্রশাসনের মধ্যে দেয়াল তৈরি করছে কুচক্রী মহল

প্রকাশিত: ১৯ অক্টোবর ২০২২, ১১:১৫ পিএম

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) মাস্টার দা’ সূর্য সেন হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. মকবুল হোসেন ভুঁইয়ার ভুয়া মৃত্যুর সংবাদ দেয়ালে সেঁটে দেওয়ার ঘটনা হলের ভাবমূর্তি নষ্ট করার পাশাপাশি, সাধারণ শিক্ষার্থীদের হল প্রশাসনের মুখোমুখি করার একটি চেষ্টা চালানো হয়েছে। তাছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের সচেতন শিক্ষার্থীর প্রতিবাদের ভাষা এমন হতে পারে না। শিক্ষার্থী ও প্রশাসনের মধ্যে একটি দেয়াল তৈরি করছে একটি কুচক্রী মহল।

বুধবার (১৯ অক্টোবর) সূর্য সেন হল ছাত্রলীগ আয়োজিত হল সংসদ কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এমনটি দাবি করে ছাত্রলীগের শীর্ষ দুই নেতা। এসময় লিখিত বক্তব্য পাঠ করে হল ছাত্রলীগের সভাপতি মারিয়াম জামান সোহান।

লিখিত বক্তব্যে মারিয়াম জামান সোহান বলেন, রাতের অন্ধকারে প্রাধ্যক্ষের মৃত্যু সংবলিত সেঁটে দেওয়া পোষ্টার মাস্টারদা সূর্যসেন হল পরিবারের ভাবমূর্তি ক্ষুণ্ণ হয়েছে। একটি কুচক্রী মহল দীর্ঘদিন থেকে হল প্রশাসনকে সাধারণ শিক্ষার্থীদের মুখোমুখি দাঁড় করানোর অপচেষ্টায় লিপ্ত। মাস্টারদা সূর্যসেন হল ছাত্রলীগ মনে করে গুটিকয়েক স্বার্থান্বেষী শিক্ষার্থী ও কতিপয় বহিরাগত এইরূপ ধৃষ্টতাপূর্ণ কর্মকাজের সাথে জড়িত।

তিনি আরও বলেন, হলের সমস্যা আছে সেটার সমাধান ও আছে। কিন্তু রাতের আঁধারে উদ্দেশ্যপ্রণোদিত ভাবে প্রাধ্যক্ষ মহোদয়কে হেয় প্রতিপন্ন করে লিফলেট প্রকাশ করে সাধারণ শিক্ষার্থী ও প্রশাসনের মধ্যে একটা দেয়াল তৈরি করার অপচেষ্টা চালাচ্ছে একটি কুচক্রী মহল। কুচক্র মহল কোন ধরনের ইস্যু ছাড়াই মাস্টারদা সূর্যসেন হলের প্রাধ্যক্ষকে হীন চরিতার্থ করার উদ্দেশ্য কুরুচিপূর্ণ ও উদ্দেশ্যমূলক ভাবে রঙ মাখিয়ে বিভ্রান্তিকর যে প্রচারণা চালিয়েছে তা সেই অপশক্তির হতাশাজনক পরিণতি বলে আমরা মনে করি।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মাস্টার দা’ সূর্য সেন হল ছাত্রলীগের সাধারণ সম্পাদক সিয়াম রহমান বলেন, আমরা সিসিটিভি ফুটেজ ও হলের নিরাপত্তার কাজে নিয়োজিতদের সঙ্গে কথা বলে যেমনটা জানতে পেরেছি এটা বহিরাগতদের কাজ। হল প্রশাসন ও হলকে প্রশ্নের মুখে ফেলতে এমনটা করা হয়েছে।

তিনি আরও বলেন, যারা এরকম উগ্র কর্মকাণ্ড করে তারা চায় হলের শিক্ষার্থীদের সাথে প্রশাসনের একটি বিরূপ মনোভাব থাকুক। আগের মতো সবসময় দাবি আদায়ে আমরা হল শাখা ছাত্রলীগ অগ্রণী ভূমিকা রাখতে চেয়েছি এবং চেষ্টা করে যাচ্ছি। এমন ন্যক্কারজনক ঘটনার সঙ্গে ছাত্রলীগের কেউ জড়িত থাকলে তাঁর বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেয়া হবে, বলে জানায় হল ছাত্রলীগের এ নেতা।

উল্লেখ্য, গেল সোমবার (১৮ অক্টোবর) রাতে হলটির বিভিন্ন দেয়ালে জীবিত হল প্রধ্যক্ষের মৃত্যুর সংবাদ সেঁটে দেয়া হয়। তবে কে বা কারা এ কাজটি করেছে তাঁর কোন তথ্য পাওয়া যায় নি।

ওই পোস্টারে লিখা হয়— ‘ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাস্টারদা সূর্য সেন হলের প্রভোস্ট জনাব মকবুল হোসেন ভুঁইয়া ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহ ... রাজিউন)। তার অকালপ্রয়াণে মাস্টারদা সূর্য সেন হল পরিবার অত্যন্ত শোকাহত। তিনি ১ ছেলে, ১ মেয়ে, স্ত্রী এবং অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। শোকান্তে : মাস্টারদা সূর্য সেন হল পরিবার।’

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: