ডেঙ্গু আক্রান্তকে প্লাজমার বদলে দেয়া হল কমলার রস, সঙ্গে সঙ্গে মৃত্যু

প্রকাশিত: ২১ অক্টোবর ২০২২, ০৯:৪০ পিএম

ভারতের উত্তরপ্রদেশে ডেঙ্গু রোগীকে প্লাজমার বদলে দেয়া হয়েছে কমলা লেবুর রস। সম্প্রতি উত্তরপ্রদেশের প্রয়াগরাজের একটি হাসপাতালে এই ঘটনাটি ঘটেছে। এরপরই হাসপাতালে ভর্তি থাকা ওই রোগীর মৃত্যু হয়েছে। এই অভিযোগে রীতিমতো তোলপাড় শুরু হয়েছে যোগীরাজ্যে। বেশ কয়েকদিন ধরেই উত্তরপ্রদেশে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে। বুধবারই সে রাজ্যের সমস্ত ডাক্তারদের ছুটি বাতিল করেছে দেশটির স্বাস্থ্য মন্ত্রালয়। এমন কঠিন পরিস্থিতিতে এবার সামনে এল এই ভয়ঙ্কর অভিযোগ।

ভারতীয় একাধিক গনমাধ্যম সূত্রে জানা যজায় সেই রোগীর পরিবারের সদস্যরা দাবি করেছেন, রোগীর প্লাজমার প্রয়োজন পড়লে স্থানীয় ব্লাড ব্যাংক যোগাযোগ করা হয়, তবে তারা প্লাজমার বদলে কমলার রস পাঠিয়েছে! হাসপাতালে সেই রস শরীরে প্রয়োগ করার সঙ্গে সঙ্গে রোগীর মৃত্যু হয় বলেও অভিযোগ করেন তারা। ইতিমধ্যেই বিষয়টি খতিয়ে দেখতে তদন্তকারী দল গঠন করা হয়েছে বলে জানা গিয়েছে। এছাড়া  সোশ্যাল মিডিয়াতেও এই ঘটনা সংক্রান্ত একটি ভিডিও ছড়িয়ে পড়েছে। সেখানে দেখা যাচ্ছে প্লাজমার পাউচের মধ্যে কমলার রস রয়েছে। ভিডিওতে এক ব্যক্তিকে বলতে শোনা যায়, প্লাজমার ঘাটতি দেখা দিলে কমলার রস দেয়া হচ্ছে। এর পিছনে একটি চক্র কাজ করছে। সঙ্গে যুক্ত রয়েছে স্বাস্থ্যকর্মীরাও।

এদিকে ঘটনাটি ভাইরাল হবার পরেই সংবাদমাধ্যমের সামনে মুখ খুলেছেন ইনস্পেক্টর জেনারেল রাকেশ সিং। তিনি জানিয়েছেন, তদন্তকারী দল জাল প্লাজমা চক্রের বিষয়টি নিয়ে তদন্ত শুরু করেছে। অন্যদিকে উত্তর প্রদেশের উপমুখ্যমন্ত্রী ব্রাজেশ পাঠক ঘটনার কথা স্বীকার করে জানান, সরকার পুরো বিষয়টির উপরে কড়া নজর রেখেছে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: