প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

৯ম ওয়েজবোর্ড বাস্তবায়নে এক মাসের আল্টিমেটাম ডিইউজের

   
প্রকাশিত: ১০:৪৭ অপরাহ্ণ, ২২ অক্টোবর ২০২২

সংবাদমাধ্যমের চলমান সমস্যা সমাধান ও ৯ম ওয়েজবোর্ড বাস্তবায়নসহ সকল সংকট সমাধানে এক মাসের আল্টিমেটাম দিয়েছে ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে)। শনিবার (২২ অক্টোবর) জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত সমাবেশে এ আল্টিমেটাম দেন ডিইউজে সভাপতি সোহেল হায়দার চৌধুরী।

এসময় ডিইউজে পক্ষ থেকে বিভিন্ন দাবি তুলে ধরা হয়। এরমধ্যে সাংবাদিকদের ওপর হামলা-মামলা বন্ধ, ডিজিটাল নিরাপত্তা আইনের সংশোধন, পেশাদার সাংবাদিকদের অ্যাক্রেডিটেশন কার্ড কমানোর সিদ্ধান্ত বাতিল এবং সাপ্তাহিক ছুটি দুদিন করা।

সমাবেশে প্রধান অতিথির বক্তব্য বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি ওমর ফারুক বলেন, ‘আমরা আলাপ-আলোচনার মাধ্যমে সমাধান চেয়েছি। সরকারের বিভিন্ন দপ্তরের মন্ত্রীদের সঙ্গে যোগাযোগ করেছি। শুধু আশ্বাস দেওয়া হয়েছে। আমরা বলতে চাই রাজপথে কঠোর কর্মসূচি দিতে বাধ্য করবেন না। রাজপথের কঠোর কর্মসূচি থেকে যদি অন্য কোনো পরিস্থিতির উদ্ভব হয় তার দায় আপনাদের নিতে হবে।’

ডিইউজে সভাপতি বলেন, সংবাদমাধ্যমে চলমান সমস্যা-সংকট নিরসনে আগামী এক মাসের সময় দিতে চাই। এই সময়ে মধ্যে যদি সমস্যা-সংকট নিরসনে কোনো কার্যকর ও দৃশ্যমান উদ্যোগ দেখা না যায় ডিইউজে আরও কঠোর কর্মসূচি দিতে বাধ্য হবে। আগামী ২২ নভেম্বর প্রেসক্লাবের সামনে প্রতীকী অনশন কর্মসূচি পালনের ঘোষণাও দেন তিনি।

বিএফইউজের মহাসচিব দীপ আজাদ বলেন, সাংবাদিকদের সরকারের মুখোমুখি দাঁড় করাতে একটি চক্র কাজ করছে। পরিস্থিতি ঘোলা করে কোনো পক্ষ যেন ফায়দা নিতে না পারে সে বিষয়ে আমাদের সতর্ক থাকতে হবে। সাংবাদিকদের ন্যায্য দাবি মেনে নিতে সরকারের প্রতি আহ্বান জানান তিনি।

ডিইউজে সাধারণ সম্পাদক আকতার হোসেন বলেন, একদিকে ওয়েজবোর্ড নেই, অন্যদিকে কথায় কথায় ছাঁটাই করা হচ্ছে। ছাঁটাই করা সাংবাদিকদের ন্যায্য পাওনা বুঝিয়ে দেওয়া হচ্ছে না। আমাদের দেয়ালে পিঠ ঠেকে গেছে। আজকের সমাবেশ থেকে আন্দোলনের সূচনা হলো। এসব দাবি বাস্তবায়ন না হলে সাংবাদিকরা আরও কঠোর কর্মসূচি দিতে বাধ্য হবে বলেও সতর্ক করেন তিনি।

তুহিন/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: