বিশ্বসেরা গবেষকদের তালিকায় সোনারগাঁও ইউনিভার্সিটির বুলবুল

প্রকাশিত: ২৭ অক্টোবর ২০২২, ০৮:৫৩ এএম

অ্যালপার ডগার (এডি) সায়েন্টিফিক ইনডেক্সের ওয়েবসাইটে প্রকাশিত বিশ্বসেরা গবেষকদের ২০২৩ সালের তালিকায়ও স্থান পেয়েছেন রাজধানীর সোনারগাঁও ইউনিভার্সিটির সিএসই বিভাগের প্রধান বুলবুল আহমেদ। এছাড়াও এ ইউনিভার্সিটির বিভিন্ন বিভাগের আরও সাতজন এ বছর এই তালিকায় স্থান পেয়েছেন।

এডি সায়েন্টিফিক ইনডেক্সের ২০২২ সালের অক্টোবরের ওয়েবসাইট থেকে জানা যায়, বিশ্বসেরা গবেষকদের তালিকায় বিশ্বের ১১ লক্ষাধিক গবেষক স্থান পেয়েছেন। যেখানে বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়, শিক্ষা প্রতিষ্ঠান, গবেষণা প্রতিষ্ঠান ও গবেষণা সংশ্লিষ্ট চার হাজার ৬৯০ জন তালিকায় স্থান পেয়েছেন।

এডি সায়েন্টিফিক ইনডেক্সের এ তালিকায় ১২ ক্যাটাগরিতে সকল গবেষকদের ভাগ করা হয়েছে। বুলবুল আহমেদ গবেষকদের এই সম্মানিত তালিকায় সোনারগাঁও ইউনিভার্সিটির হয়ে ২০২১ থেকে ২০২৩ পর্যন্ত তিনবার স্থান পান।

বুলবুল আহমেদ ২০০৭ সাল থেকে বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করছেন। এখন পর্যন্ত দেশে ও বিদেশে এ গবেষকের ১৮টি গবেষণাপত্র প্রকাশিত হয়েছে। তার গবেষণার এরিয়া ছিল আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, ই-কমার্স, স্পিস রিকগনিশন, ব্লক চেইন ও গ্রিন আইওটি। এছাড়া একাদশ ও দ্বাদশ শ্রেণির বোর্ডের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক পাঠ্য বই লিখেছেন তিনি।

উল্লেখ্য, গবেষকদের গুগল স্কলারের রিসার্চ প্রোফাইলের বিগত পাঁচ বছরের গবেষণার এইচ ইনডেক্স, আই টেন ইনডেক্স ও সাইটেশন স্কোরের ভিত্তিতে বিশ্বের ২১৬টি দেশের ১৯ হাজার ৫১৪টি বিশ্ববিদ্যালয়ের ১১ লক্ষাধিক বিশ্বসেরা গবেষকদের একটি তালিকা সম্প্রতি প্রকাশ করেছে এডি সায়েন্টিফিক ইনডেক্স সংস্থা।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: