সেনাপ্রধানের সঙ্গে সফররত মিয়ানমার সেনা প্রতিনিধি দলের সৌজন্য সাক্ষাৎ

প্রকাশিত: ২৭ অক্টোবর ২০২২, ১১:২৯ পিএম

বাংলাদেশ সেনাবাহিনী প্রধান জেনারেল এসএম শফিউদ্দিন আহমেদ ও মিয়ানমারের বিশেষ অপারেশন ব্যুরোর কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল ফোন মায়াতের মধ্যে সৌজন্য সাক্ষাৎ অনুষ্ঠিত হয়েছে। বুধবার (২৭ অক্টোবর) সেনাবাহিনীর সদর দফতরে এ সাক্ষাৎ হয়। মিয়ানমার সেনাবাহিনীর তিন সদস্যের একটি প্রতিনিধি দল আজ (বুধবার) সেনাবাহিনী সদর দফতরে বাংলাদেশ সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন।

মিয়ানমার প্রতিনিধি দলের দলের নেতৃত্ব দেন ব্যুরো অব স্পেশাল অপারেশনের কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল ফোঁ মিয়াত। সাক্ষাৎকালে পারস্পরিক কুশল বিনিময় ছাড়াও প্রতিনিধি দলটি নিজ দেশের পরিস্থিতির ওপর আলোকপাত করেন এবং বন্ধুপ্রতিম দেশ হিসেবে পারস্পরিক সৌহার্দ্য অটুট রেখে নিজ দেশের শান্তি-শৃঙ্খলা নিয়ন্ত্রণে রাখার চেষ্টা করছেন বলে জানান।

এ সময় দুই দেশের মধ্যে সেনাবাহিনীর সম্পর্ক উন্নয়ন, উচ্চপদস্থ সেনা কর্মকর্তাদের বিভিন্ন বিষয় সংক্রান্ত যৌথ আলোচনা, প্রশিক্ষণ বিনিময়, সম্মিলিত দুর্যোগ ব্যবস্থাপনা, প্রাসঙ্গিক তথ্য বিনিময় ইত্যাদি বিষয়ে আলোচনা করেন বাংলাদেশের সেনাপ্রধান। এছাড়াও আঞ্চলিক নিরাপত্তা নিশ্চিতকল্পে একসাথে কাজ করার আহ্বান জানান তিনি।

সেনাবাহিনী প্রধান বলেন, 'বাস্তুচ্যুত মিয়ানমার নাগরিকবৃন্দ একটি আঞ্চলিক সমস্যা।' দীর্ঘদিন এই জনগোষ্ঠীকে স্থান দেওয়ার ফলে সৃষ্ট নিরাপত্তা-ঝুঁকিসমূহ দূরীকরণের লক্ষ্যে তিনি দ্রুত রোহিঙ্গা প্রত্যাবর্তনের বিষয়ে গুরুত্বারোপ করেন। মিয়ানমারের প্রতিনিধি নিজ দেশের প্রগতি ও নিরাপত্তার জন্য কাজ করে যাচ্ছেন বলে জানান এবং বাংলাদেশের সাথে মিত্রতা ও অধিকতর যোগাযোগের মাধ্যমে দ্বিপাক্ষিক বিষয়াদির সমাধানে আগ্রহ প্রকাশ করেন।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: