প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

জামায়াতের বিচারের জন্য আইন সংশোধন করা হবে: আইনমন্ত্রী

   
প্রকাশিত: ১০:৩৭ পূর্বাহ্ণ, ২৮ অক্টোবর ২০২২

একাত্তরে মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের দায়ে সংগঠন হিসেবে জামায়াতে ইসলামীর বিচারের জন্য আন্তর্জাতিক অপরাধ (ট্রাইব্যুনালস) আইন সংশোধনের উদ্যোগ নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।

বৃহস্পতিবার ঢাকায় বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটে এক কর্মশালার উদ্বোধন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এসব কথা বলেন আইনমন্ত্রী আনিসুল হক। তিনি জানান, ‘(দল হিসেবে) জামায়াতের বিচার করার জন্য আইনের পরিবর্তন দরকার হবে। এটি আমি অনেক আগেই বলেছি। এই আইনের পরিবর্তন বা সংশোধনের জন্য এরই মধ্যে মন্ত্রিপরিষদে পাঠানো হয়েছে। আমরা কিছুদিনের মধ্যেই এই আইন পাস করব। তার পরই বিচার কার্যক্রম শুরু হবে। ’

মন্ত্রী বলেন, সরকার মানবতাবিরোধী এবং একাত্তরের যুদ্ধাপরাধীদের বিচার করতে বদ্ধপরিকর। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার এই বিচার করে দেখিয়েছে। অনেক রায় কার্যকর হয়েছে।

আইনমন্ত্রী আরও বলেন, বিভিন্ন পত্র-পত্রিকায় দেখেছি এবং শুনেছি জামায়াত অন্য নামে নির্বাচন কমিশনে আবেদন করেছে। বিষয়টি আদালতের মতোই সাব-জুডিস ম্যাটার। আমরা দেখতে চাই নির্বাচন কমিশন কি ব্যবস্থা নেয়। তারপরে এই বিষয়ে বক্তব্য রাখবেন বলে জানান আইনমন্ত্রী।

উল্লেখ্য, সংসদ নির্বাচনে অংশ নেওয়ার লক্ষ্যে বাংলাদেশ ডেভেলপমেন্ট পার্টি (বিডিপি) নামে একটি দল গত বুধবার নির্বাচন কমিশনে নিবন্ধনের জন্য আবেদন করেছে। প্রচার রয়েছে, নিবন্ধন বাতিল হওয়া জামায়াতে ইসলামীর নেতারাই দলের কম পরিচিত নেতাদের দিয়ে বিডিপি গঠন করেছেন।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা মানবতাবিরোধী অপরাধীদের বিচার করেছেন, অনেক রায় কার্যকর হয়েছে। ভিন্ন নামে জামায়াতের করা আবেদন নির্বাচন কমিশন (ইসি) কীভাবে নিষ্পত্তি করে- সেটিও সরকার পর্যবেক্ষণ করবে।

নির্বাচনের আগে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে কারাগারে পাঠানোর সম্ভাবনার ব্যাপারে জানতে চাইলে আইনমন্ত্রী জানান, জাতীয় নির্বাচনের আগে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে কারাগারে ফেরত পাঠানোর কোনো সম্ভাবনা নেই।

খালেদা জিয়ার দণ্ড স্থগিত করে আগের দুই শর্ত বহাল রেখে তাঁর মুক্তির মেয়াদ আরো ছয় মাস বাড়ানো হয়েছে। এ নিয়ে ষষ্ঠবারের মতো মুক্তির মেয়াদ বাড়াল সরকার। পঞ্চম দফায় তাঁর মুক্তির মেয়াদ শেষ হয় গত ২৪ সেপ্টেম্বর।

শাকিল/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: