প্রচ্ছদ / জেলার খবর / বিস্তারিত

স্বপ্নীল দাস

পটুয়াখালী প্রতিনিধি

মধ্যরাতে শেষ হচ্ছে ইলিশ শিকারে নিষেধাজ্ঞা, স্বস্তির নিঃশ্বাস নিচ্ছেন জেলেরা

   
প্রকাশিত: ৯:১৫ পূর্বাহ্ণ, ২৯ অক্টোবর ২০২২

শুক্রবার (২৮ অক্টোবর) মধ্য রাতে নদী সাগরে মাছ ধরা শুরু করবে জেলার জেলেরা। গত ২২ দিনের নিষেধাজ্ঞা শেষে মাছ ধরার জন্য সকল ধরনের প্রস্তুতি গ্রহন করেছে জেলেরা। জেলেরা জানিয়েছেন তারা নিষেধাজ্ঞা কালীন সময়ে সরকারের খাদ্য সহয়তা পেয়েছেন। অবরোধ কালীন সময়ে তারা জাল, নৌকা মেরামত করে সার্বিক প্রস্তুতি গ্রহন করে অপেক্ষা করছেন কখন শেষ হবে নিষেধাজ্ঞা।

পটুয়াখালী জেলা মৎস্য কর্মকর্তা এস এম আজহারুল ইসলাম জানান, গত ৭ অক্টোবর থেকে আজ মধ্যরাতে এ অভিজান শেষ হবে এবং মধ্যরাত থেকে জেলেরা মাছ ধরবে। আমরা মৎস্য অধিদপ্তর জেলা প্রশাসন বাংলাদেশ পুলিশ কোস্ট গার্ড নৌবাহিনী সহ সকলের সহযোগিতায় আমরা এই অভিযান সফল করতে পেরেছি।জেলেরা অত্যন্ত আগ্রহের সঙ্গে এই অভিযান মেনেছে ফলে এই সময় নদীতে জাল ও নৌকা ছিলো না প্রজনন করতে পেরেছে, আমরা আশা করছি এই সফলতার জের ধরে, আগামীতে জেলেদের জালে বেশি পরিমাণে ইলিশ আসবে, জেলেদের মুখে হাসি ফুটবে, পটুয়াখালী জেলায় নিবন্ধিত জেলের সংখ্যা প্রায় ৭৯ হাজার।

এর বাইরেও লক্ষাধিক জেলে মাছ শিকার করে জীবিকা নির্বাহ করে এছাড়া কিছু জেলে আইন অমান্য করে নদীতে মাছ ধরতে নেমেছে তাদেরকে আইনের আওতায় এনেছি, পটুয়াখালীতে প্রায় ৪৫ জন জেলেকে বিভিন্ন মেয়াদি সাজা প্রদান করা হয়েছে আমরা আশা করছি আমাদের ইলিশের উৎপাদন আগামীতে বৃদ্ধি পাবে।

সালাউদ্দিন/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: