নতুন নিবন্ধন পেতে শতভাগ শর্ত পূরণ করতে হবে: ইসি আলমগীর

প্রকাশিত: ৩০ অক্টোবর ২০২২, ০৪:৫২ পিএম

নির্বাচন কমিশনার মো. আলমগীর বলেছেন, নতুন নিবন্ধন পেতে হলে দলগুলোকে শতভাগ শর্ত পূরণ করতে হবে। কোনো একটি শর্ত যদি পূরণ না হয় তাহলে নিবন্ধন দেওয়ার সুযোগ নেই। রোববার (৩০অক্টোবর) নির্বাচন ভবনের নিজ দফতরে নিবন্ধনের আবেদন জমা দেওয়ার শেষ দিনে তিনি এমন মন্তব্য করেন। তিনি বলেন, আজকে আবেদন জমা দেওয়ার শেষ দিন। হয়তো কালকে কমিশন সচিবালায় ফাইল তুলবে। এরপর তারা যাচাই-বাছাই করে দেখবে। তারপর আমাদের কাছে দেবে আমরা যদি কাগজপত্র দেখে মনে করি আরো যাচাই করতে হবে তাহলে সেটা করা হবে। আর যদি ১০০ ভাগ শর্ত পূরণ হয় নিবন্ধন পাবে। সব দলের জন্য সেই একই শর্ত।

জামায়াতের নেতারা বিভিন্ন নামে নিবন্ধনের আবেদন জমা দিয়েছে- বিষয় নিয়ে সাবেক এই ইসি সচিব বলেন, আমরা তো দেখিনি। আপানারাই (গণমাধ্যম) বলছেন। তবে যে কোনো দলের ক্ষেত্রেই প্রয়োজ্য হবে যে শতভাগ শর্ত পূরণ করতে হবে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, রোডম্যাপ অনুযায়ী মে মাসে আমরা নিবন্ধন দেওয়ার কাজ সমাপ্ত করবো। মে মাসের শেষে যারা পাওয়ার পাবে, আর না পেলে জানিয়েছে দেবো, যে এই এই কারণে নিবন্ধন পাবেন না। সব কাগজ তো যাচাই করতে হবে না। কিছু তো আইনের বলা আছে রেনডম করার জন্য। এছাড়া আমরা টিম করে দেবো। কিছু জিনিস মাঠে দেখতে হবে। কিছু জিনিস এখানে।

ইসি কর্মকর্তারা জানিয়েছেন, আইনে প্রতি সংসদ নির্বাচনের পূর্বে নতুন দলগুলোকে নিবন্ধন দেওয়ার জন্য আবেদন আহ্বান করার বিধান আছে। সে মোতাবেক গত ২৬ মে দলগুলোর কাছে আবেদন আহ্বান করে ২৯ আগস্ট পর্যন্ত সময় বেঁধে দেয় সংস্থাটি। পরবর্তীতে অনেকের আবেদনের ভিত্তিতে আরো দু'মাস সময় বাড়ায় ইসি। বর্তমানে ইসিতে নিবন্ধিত রাজনৈতিক দল রয়েছে ৩৯টি। এ পর্যন্ত যে পাঁচ দলের নিবন্ধন বাতিল হয়েছে, সেগুলো হলো-বাংলাদেশ জামায়াতে ইসলামী, ঐক্যবদ্ধ নাগরিক আন্দোলন, ফ্রিডম পার্টি, প্রগতিশীল গণতান্ত্রিক পার্টি (পিডিপি) ও জাতীয় গণতান্ত্রিক পার্টি (জাগপা)। জানাগেছে, এ পর্যন্ত অন্তত ৫২টি দল নিবন্ধনের জন্য আবেদন করেছে ইসিতে। শেষ পর্যন্ত আবেদন আরও বৃদ্ধি পেতে পারে বলে জানিয়েছে ইসির কর্মকর্তারা।

এছাড়া বর্তমানে নিবন্ধিত দলগুলোর মধ্যে রয়েছে- বাংলাদেশের কমিউনিস্ট পার্টি, বাংলাদেশ আওয়ামী লীগ, বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি), গণতন্ত্রী পার্টি, লিবারেল ডেমোক্রেটিক পার্টি - এলডিপি, বাংলাদেশের সাম্যবাদী দল (এম.এল), কৃষক শ্রমিক জনতা লীগ, বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি, জাতীয় পার্টি (জেপি), বিকল্পধারা বাংলাদেশ, জাতীয় পার্টি, জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ), জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি), জাকের পার্টি, গণফোরাম, গণফ্রন্ট, বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি (বাংলাদেশ ন্যাপ), বাংলাদেশ জাতীয় পার্টি, ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ, বাংলাদেশ কল্যাণ পার্টি, ইসলামী ঐক্যজোট, বাংলাদেশ খেলাফত মজলিস, ইসলামী আন্দোলন বাংলাদেশ, বাংলাদেশ কংগ্রেস, বাংলাদেশ ইসলামী ফ্রন্ট, বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টি, খেলাফত মজলিস, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ, বাংলাদেশ জাতীয় পার্টি-বিজেপি, বাংলাদেশ তরিকত ফেডারেশন, বাংলাদেশ খেলাফত আন্দোলন, জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ, বাংলাদেশ মুসলিম লীগ-বিএমএল, বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোট (মুক্তিজোট), বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট-বিএনএফ, জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলন-এনডিএম, বাংলাদেশ মুসলিম লীগ ও ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি)।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: