দেশে বায়ু বিদ্যুৎ প্রকল্প থেকে প্রথম টারবাইন উত্তোলন

প্রকাশিত: ০১ নভেম্বর ২০২২, ০৮:৫৬ এএম

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ জানিয়েছেন, দেশের বৃহত্তম বায়ু বিদ্যুৎ প্রকল্প থেকে প্রথম টারবাইন উত্তোলনের কাজ সফলভাবে সম্পন্ন হয়েছে। প্রকল্প থেকে প্রতিদিন ৬০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হবে। সোমবার (৩১ জানুয়ারি) নিজের ভেরিফায়েড ফেসবুক পেইজে এই তথ্য জানান প্রতিমন্ত্রী।

নসরুল হামিদ জানান, কক্সবাজারের খুরুশকূলে নির্মাণাধীন দেশের বৃহত্তম (৬০ মেগাওয়াট) বায়ু বিদ্যুৎ প্রকল্পের প্রথম টারবাইন উত্তোলনের কাজ সফলভাবে সম্পন্ন হয়েছে। আমরা আশা করছি ২০২৩ সালের মে-জুন থেকে শুরু হবে বিদ্যুৎ উৎপাদন। ক্লিন এনার্জির মাধ্যমে পরিবেশবান্ধব জ্বালানি উৎপাদনে এই প্রকল্প বাংলাদেশকে নতুন পথ দেখাবে।

এর আগে গত ৩ মার্চ বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ এ প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন। জানা যায়, এই প্রকল্পের আওতায় কক্সবাজারের খুরুশকুল, পিএমখালী, চৌফলদণ্ডি ও ভারুয়াখালী ইউনিয়নে টারবাইনগুলো (পাখা) নির্মাণ করা হচ্ছে।

বিদ্যুৎ বিভাগ জানায়, খুরুশকুলের এই প্রকল্প ছাড়াও কক্সবাজারের ইনানীতে ৫০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতাসম্পন্ন আরও একটি বায়ু বিদ্যুৎ প্রকল্প নির্মাণ করা হবে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: