পটুয়াখালীতে উন্নত প্রযুক্তির ইটভাটা বিষয়ক মতবিনিময় সভা

প্রকাশিত: ০৯ নভেম্বর ২০২২, ০২:৪৪ পিএম

পটুয়াখালীতে উন্নত প্রযুক্তি ব্যবহার করে ইটভাটা পরিচালনা বিষয়ক এক সভা অনুষ্ঠিত হয়েছে। জেলা পরিবেশ অধিদপ্তরের আয়োজনে বুধবার বিকেলে অনুষ্ঠিত মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন জেলা পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক কাজী সাইফুদ্দিন আহমেদ। সভায় বিভিন্ন ইট ভাটার মালিক, শ্রমিক, গণমাধ্যম কর্মীরা উপস্থিত ছিলেন।

মত বিনিময় সভায় তিনি বলেন,সারা বিশ্ব এখন কার্বন নিঃস্বরণ কমিয়ে আধুনিক প্রযুক্তি ব্যবহার করে ইট তৈরী করছে। বাংলাদেশে এখন ব্লক ইট,অটো ব্রীক কারখানায় সারা বছর উৎপাদিত ইট পাওয়া যাচ্ছে। সাধারণ ইটভাটাগুলোতে কয়লা পুড়িয়ে যে পরিমান কার্বন নিঃস্বরণ করা হয় অটোব্রীক কারখানাগুলোতে তার কয়েকগুন কম কার্বন নিঃস্বরণ হয়।

তাই আমাদের অচিরেই অটো ব্রীকের দিক ধাবিত হতে হবে। আগামী দিনগুলোতে সাধারণ ইটভাটা আর চলতে দেয়া হবে না। সরকার অচিরেই এ বিষয়ে পদক্ষেপ গ্রহন করবে। তাই ইট ভাটা মালিকদের এখনই মানসিক ভাবে নতুন ও আধুনিক প্রযুক্তি ব্যবহারের দক্ষতা অর্জনসহ আরো বেশী বিনিয়োগে মানসিকভাবে প্রস্তুত থাকতে হবে। পরিবেশ রক্ষায় এর কোন বিকল্প নেই বলেও দাবী করেন তিনি।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: