মানি চেঞ্জারের নগদ ডলার রাখার সীমা নির্ধারণ

   
প্রকাশিত: ৯:৫৭ পূর্বাহ্ণ, ১১ নভেম্বর ২০২২

ছবি: সংগৃহীত

একটি মানি চেঞ্জার প্রতিদিন কত ডলার বা টাকা সংরক্ষণ করতে পারবে তা নির্ধারণ করে দিয়েছে কেন্দ্রিয় ব্যাংক। এখন থেকে মানি চেঞ্জারগুলোর বৈদেশিক মুদ্রা লেনদেনে নিয়োজিত মানি চেঞ্জার প্রতিষ্ঠানগুলো আগের মতো প্রতিদিনের কেনাবেচা শেষে নগদ সর্বোচ্চ ২৫ হাজার ডলার বা তার সমপরিমান বৈদেশিক মুদ্রা সঙ্গে রাখতে পারবে। তবে এর বেশি ডলার বা সমপরিমান বৈদেশিক মুদ্রা থাকলে এফসি হিসাবে (বৈদেশিক মুদ্রার হিসাব) জমা দিতে হবে। তবে ইচ্ছে করলে পরের দিন জমা দেওয়া ডলার তুলতে পারবেন মানি চেঞ্জাররা। বৃহস্পতিবার (১০ নভেম্বর) বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা ও নীতি বিভাগ এ সংক্রান্ত নির্দেশনা জারি করেছে।

নির্দেশনায় বলা হয়- এখন থেকে মানি চেঞ্জার প্রতিষ্ঠানগুলো দৈনিক লেনদেনের পরে ২৫ হাজারের বেশি ডলার বা অন্যান্য বৈদেশিক মুদ্রা নিজস্ব বৈদেশিক মুদ্রা হিসাবে (এফসি হিসাব) জমা রাখতে পারবে। প্রতিষ্ঠানগুলো জমা করা ডলার পরবর্তী দিন বা যেকোনো প্রয়োজন আকারে তুলতে পারবেন। তবে প্রত্যেক মানি চেঞ্জার এফসি হিসাবে সর্বোচ্চ ৫০ হাজার ডলার বা সমপরিমাণ বৈদেশিক মুদ্রায় রাখতে পারবেন। তার বেশি এফসি হিসেবে রাখতে পারবে না। এছাড়াও প্রতিদিন লেনদেন শেষে প্রতিষ্ঠানগুলো স্থানীয় মুদ্রায় নগদ ৫০ লাখ টাকার বেশি চলতি হিসাবে রাখতে পারবে না।

আরও বলা হয়েছে, মানি চেঞ্জারগুলোর এফসি হিসাবে ৫০ হাজার ডলারের বেশি বা সমপরিমাণ বৈদেশিক মুদ্রা থাকলে সেগুলো ব্যাংকের কাছে বিক্রি করতে পারবে।সূত্র-বাসস।

নাঈম/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: