প্রচ্ছদ / জেলার খবর / বিস্তারিত

ইয়ানুর রহমান

যশোর প্রতিনিধি

বাংলাদেশ ভ্রমন শেষে শত বছরের পুরোনো গাড়ির র‌্যালি বেনাপোল হয়ে ভারতে

   
প্রকাশিত: ১:৫৯ অপরাহ্ণ, ১১ নভেম্বর ২০২২

শত বছরের পুরোনো বিভিন্ন নামিদামি ব্র্যান্ডের ২০টি গাড়ি নিয়ে বাংলাদেশ ভ্রমণে এসেছে ইউরোপের একদল পর্যটক। কয়েকটি জেলা ঘুরে চারদিন পর বৃহস্পতিবার (১০ নভেম্বর) তারা যশোরে এসে পৌঁছান। যশোরের জাবির হোটেল ইন্টারন্যাশনালে একরাত অবস্থান করে শুক্রবার (১১ নভেম্বর) সকালে তারা বেনাপোল দিয়ে ভারতে প্রবেশ করেছে।

রোববার (৬ নভেম্বর) সকালে ভারতের ডাউকি সীমান্ত হয়ে সিলেটের তামাবিল ইমিগ্রেশন সম্পন্ন করে বাংলাদেশ আসে ৪৩ জনের বিদেশি পর্যটক দল। পরে মঙ্গলবার (৮ নভেম্বর) বিকেলে তারা গাজীপুরের সারাহ রিসোর্টে পৌঁছান।

সারাহ রিসোর্টে রাতযাপন শেষে বুধবার (৯ নভেম্বর) সকালে তারা পাবনার উদ্দেশ্যে রওয়ানা হন। পাবনায় একরাত থেকে যশোর পৌঁছায় এই পর্যটক দল। আজ সকালে যশোরের বেনাপোল স্থলবন্দর হয়ে কলকাতার উদ্দেশ্যে রওনা হয়েছে তারা।

ভ্রমণকালে বাংলাদেশের মানুষ, প্রকৃতি, শিল্প, সংস্কৃতি, খাবারের সঙ্গে পরিচিত হচ্ছেন বিদেশি এই পর্যটকরা। যশোরে মানুষের আচার-আচরণ, প্রাকৃতিক রূপ, রস আর আতিথেয়তায় মুগ্ধ হয়েছেন বলে জানিয়েছেন তারা। যশোরের রাস্তায় ঘুরেছে শত বছরের পুরোনা মডেলের গাড়ি৷

গত ২০ অক্টোবর থেকে শুরু হওয়া আন্তর্জাতিক ইস্ট ইন্ডিয়া হিমালয় ভিনটেজ কার র‌্যালিতে অংশ নেওয়া দলটি এ বছর বাংলাদেশসহ তিনটি দেশ ভ্রমণ করবে। ২৪ দিনের ভ্রমণে তিন হাজার ২৪৪ কিলোমিটারের পথ পাড়ি দিয়ে র‌্যালিটি ১২ নভেম্বর কলকাতায় গিয়ে শেষ হওয়ার কথা রয়েছে।

শত বছরের পুরোনো নামিদামি মডেলের গাড়ি দেখে উচ্ছ্বসিত যশোরের মানুষ। রাস্তায় দাঁড়িয়ে থেকে গাড়ির র‌্যালি দেখেছেন স্থানীয়রা। যশোরের রাস্তায় ঘুরছে শত বছরের পুরোনা মডেলের গাড়ি৷

হাফিজুর রহমান নামের ৬০ বছর বয়সী এক পথচারী বলেন, ‘আমার বয়সে এমন ডিজাইনের গাড়ি দেখিনি। প্রথমবারের মতো দেখলাম। অনেক ভালো লাগলো।’

নাবিলা রহমান নামের এক কলেজছাত্রী বলেন, ‘টেলিভিশনে বিদেশি চ্যানেলে এসব গাড়ি দেখেছি। তবে আজ বাস্তবে দেখে দারুণ লাগছে। আমি ফোনে ভিডিও করেছি যাতে বাড়িতে গিয়ে ছোট ভাইকে দেখাতে পারি।’

বেলজিয়াম, পর্তুগাল, ফিনল্যান্ড, জার্মানি, ফ্রান্স, দক্ষিণ আফ্রিকা, যুক্তরাজ্যসহ অন্তত ৯টি দেশের নাগরিক নিজেদের খরচে এই ভ্রমণে বের হয়েছেন। প্রতি বছর তারা এই অ্যাডভেঞ্চার আনন্দ শোভাযাত্রা করেন বলে জানা গেছে।

দ্য জার্নি ওয়ালেটের ব্যবস্থাপনা পরিচালক মতিউর রহমান জানান, পর্যটক দলটি বাংলাদেশে এসে অনেক খুশি হয়েছে। এ দেশের সংস্কৃতি, আচার-আচরণ তাদের পছন্দ হয়েছে। এদের অনেক গাড়ি ৮০-১০০ বছরের পুরোনো।

সালাউদ্দিন/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: