প্রচ্ছদ / জেলার খবর / বিস্তারিত

ফুয়াদ মোহাম্মদ সবুজ

চট্টগ্রাম প্রতিনিধি

টাকার জন্য প্রতিবন্ধী রিক্সাচালককে হত্যা: পিবিআই’র তদন্তে লোমহর্ষক তথ্য

   
প্রকাশিত: ৭:৫৪ অপরাহ্ণ, ১৩ নভেম্বর ২০২২

পরিবহনে চাকরি নিতে আলাউদ্দিনের প্রয়োজন পড়েছে সমিতির কার্ড আর সে কার্ড নিতে দরকার সাড়ে ৭ হাজার টাকা। তাই মাস-খানেক আগে পরিচয় হওয়া বন্ধু শাকিল আহমেদকে সাথে নিয়ে করেছে টাকা জোগাড়ের পরিকল্পনা। পরিকল্পনা অনুযায়ী গত ৮ নভেম্বর রাত ১টার দিকে নগরীর সিনেমা প্যালেস থেকে শিকলবাহা কলেজ বাজারের পূর্বে আদর্শ পাড়া পর্যন্ত মোহাম্মদ হাসান নামে এক প্রতিবন্ধীর রিক্সা ভাড়া নেয় দু’জন। গন্তব্যে পৌঁছানোর পরই প্রতিবন্ধী মো. হাসানকে আটকিয়ে ভাড়া না দিয়ে উল্টো রিক্সাটিই কেড়ে নিতে বিভিন্ন ভয়ভীতি দেখায় তাঁরা।

পরে ঐ প্রতিবন্ধী আত্মরক্ষার্থে দুই ছিনতাইকারীকে গাড়িতে থাকা একটি কাঠ দিয়ে বারি মারে। এরপর এক ছিনতাইকারী প্রতিবন্ধী হাসানকে ধরে গাড়িতে থাকা বেল্ট দিয়ে গলায় পেঁচিয়ে ধরে আর আলাউদ্দিন হাসানের দু’পা চেপে ধরে। এক পর্যায়ে প্রতিবন্ধী হাসান শ্বাসরোধ অবস্থায় মারা গেলে তাকে শিকলবাহা ইউনিয়নের ৫ নম্বর ওয়ার্ডে ডোবার পানিতে ফেলে দিয়ে দুই ছিনতাইকারী রিক্সা নিয়ে পালিয়ে যায়। পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) চট্টগ্রাম মেট্রোর পুলিশ সুপার নাইমা সুলতানার নেতৃত্বে এ লোমহর্ষক তথ্যটি বের হয়।

এ ঘটনায় জড়িত ২ আসামিকে গ্রেফতার করেছে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)। এছাড়াও উদ্ধার করা হয়েছে প্রতিবন্ধীর অটোরিক্সা ও মোবাইল ফোন। শনিবার (১২ নভেম্বর) রাতে নগরের কোতোয়ালী থানাধীন লালদীঘির পাড়ের গণশৌচাগারের পাশ থেকে আসামি মো. আলাউদ্দিন (২৮), কোতোয়ালীর হোটেল থেকে মো. শাকিল আহমদ (১৯) কে গ্রেফতার করা হয়। দুই ছিনতাইকারী ছিলো বেকার। নগরীর লালদিঘি পাড়ে মাঝে মধ্যে গাড়ি ওয়াশের কাজ করতেন বলে জানা গেছে। আলাউদ্দিন এক সময় পরিবহন শ্রমিক ছিলো বলেও জানা যায়।

পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) চট্টগ্রাম মেট্রোর পুলিশ সুপার নাইমা সুলতানা সময়ের কাগজকে বলেন- প্রাথমিকভাবে অজ্ঞাতনামা ব্যক্তিকে শ্বাসরোধ করে হত্যা করা হয়েছে বলে ধারণা করা হচ্ছে। আসামিদের বিরুদ্ধে কর্ণফুলী থানার মামলা দায়ের হয়। মামলার পরপরই পিবিআই চট্টগ্রাম মেট্রো ঘটনার তদন্ত শুরু করে। তদন্তে হত্যাকাণ্ডের শিকার ব্যক্তির শরীরের ডান হাত ছিল না। তিনি ছিলেন একজন শারীরিক প্রতিবন্ধী।

এরপর ঘটনাস্থলের আশপাশের সিসিটিভি ফুটেজ পর্যালোচনা করে দেখা যায়, নিহত ব্যক্তি ব্যাটারিচালিত অটোরিক্সাচালক। সেই তথ্যের ভিত্তিতে পিবিআই এ হত্যাকাণ্ডে জড়িত আসামি মো. আলা উদ্দিন ও মো. শাকিল আহমদকে গ্রেফতার করে। তাদের কাছ থেকে মোবাইল ফোন ও অটোরিক্সাটি উদ্ধার করা হয়।

শাকিল/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: