প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

সৌদিতে থাকা রোহিঙ্গাদের বাংলাদেশি পাসপোর্ট নবায়ন করা হবে: স্বরাষ্ট্রমন্ত্রী

   
প্রকাশিত: ১০:০৯ অপরাহ্ণ, ১৩ নভেম্বর ২০২২

ছবি: সংগৃহীত

সৌদি আরবে অবস্থানরত বাংলাদেশি পাসপোর্টধারি রোহিঙ্গাদের মেয়াদোত্তীর্ণ পাসপোর্ট নবায়ন করা হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। তিনি বলেন, সিস্টেমওয়াইজ আমরা পাসপোর্টগুলো নবায়ন করছি যারা ওখানে রয়েছেন। তারা সেখানে ব্যবসা-বাণিজ্য সবই করছেন। তারা আমাদের কাছে যে আবেদন করেছিলেন, আমরা সেটা দেখছি। তারা পাসপোর্টগুলো নবায়ন করে দেওয়ার জন্য বলেছেন। সিস্টেমওয়াইজ আমরা পাসপোর্টগুলো নবায়ন করছি। রবিবার (১৩ নভেম্বর) সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সভাকক্ষে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে বাংলাদেশ সফররত সৌদি আরবের স্বরাষ্ট্র উপমন্ত্রী নাসের বিন আব্দুল আজিজ আল দাউদের নেতৃত্বাধীন প্রতিনিধিদলের সঙ্গে বৈঠক করে বাংলাদেশের প্রতিনিধিদল। বাংলাদেশের প্রতিনিধিদলের নেতৃত্ব দেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

এ প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ‘তারা আমাদের দেশ হয়ে গেছেন, এটা সঠিক। তারা তাড়া খেয়ে বাংলাদেশে ঢুকেছেন। ৩ লাখ লোক সেখানে গিয়েছেন, তারা সবাই আমাদের পাসপোর্ট নিয়ে যাননি। তারা নিজেদের মেকানিজমে গিয়েছেন, তাদেরই (সৌদি সরকার) অনুরোধে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বছরের পর বছর যারা সেখানে (সৌদি আরবে) বসবাস করছেন, তাদের আমরা পাসপোর্ট দেবো না বা তাদের আমরা শনাক্ত করতে যাচ্ছি না। যারা বিশেষ বিবেচনায়, বিশেষভাবে গিয়েছিলেন, তাদের চিহ্নিত করে, আমরা যাদের পাসপোর্ট দিয়েছি। তাদের পাসপোর্ট রিনিউ করার ব্যাপারে তো আমরা ওয়াদাবদ্ধ। সেগুলো পরীক্ষা-নিরীক্ষার পর আমরা দেখব।

মন্ত্রী বলেন, সুরক্ষা সেবা বিভাগের সচিবের নেতৃত্বে জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ হচ্ছে। সেখানে তাদের উচ্চ পর্যায়ের কর্মকর্তারা থাকবেন। তাদের সামনে যে সমস্যাটা আসবে, সেই সমস্যাটা তারা সমাধান করবে। তাৎক্ষণিকভাবে সমস্যা সমাধান করার জন্যই এ কমিটি তৈরি করা হয়েছে। কমিটি যাকে মনে করবে বাংলাদেশি, সঙ্গে সঙ্গে পাসপোর্ট রিনিউ করে দেবে।

তুহিন/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: