১৫ হাজার কি.মি. হেঁটে চাদপুর এলেন ভারতীয় যুবক

প্রকাশিত: ১৪ নভেম্বর ২০২২, ১২:১১ এএম

বর্তমান বিশ্বের প্রধান ক্ষতিকর হচ্ছে জীবাশ্ম জ্বালানি। তারপর ক্ষতিকর জিনিষ হচ্ছে প্লাস্টিক, বিশেষ করে রিসাইকেল অনুপযোগী প্লাস্টিক। কারণ, এই প্লাস্টিক গলে না, পচে না- থেকে যায় অনন্তকাল পর্যন্ত। তাই বিশ্বের জল ও স্থলের সর্বত্রই মিশে গিয়ে মারাত্মক ক্ষতি সৃষ্টি করছে। এমনকি মানুষেরও। তবে এত ক্ষতিকর প্রভাব থাকার পরেও  নিত্য প্রয়োজনে আমরা প্লাস্টিকের পলিথিন ব্যবহার করছি। বর্তমানে আমাদের অসচেতনতার কারণে বিশ্বজুড়ে প্লাস্টিক দূষণের নতুন নতুন উৎস তৈরি হচ্ছে। এর প্রভাবের কারণে জীববৈচিত্র্য মারাত্মক হুমকির মুখে পড়ছে। তাই এর প্রভাব মুক্ত করে সচেতনা বৃদ্ধি করতে হেঁটে ভারতীয় যুবক রোহান আগারওয়াল ছুটে এসেছেন বাংলাদেশে।

তার একমাত্র উদ্দেশ্য পরিবেশ সম্পর্কে মানুষকে সচেতন করা। মাত্র ২০ বছরের যুবক রোহান। বাড়ি ভারতের নাগপুরে। বাবা-মা ও ছোট বোন আছে তার। স্থানীয় গভর্নমেন্ট সিকিম প্রফেশনাল ইউনিভার্সিটির স্নাতক দ্বিতীয় বর্ষের ছাত্র তিনি। বিশ্বব্যাপি প্লাস্টিকের ভয়াবহতার ধারণা দিতে পরিবেশ রক্ষায় নিজ দেশের ২৭টি রাজ্যে হেঁটে তিনি এখন বাংলাদেশে। বিশ্বের ১৫টি দেশে যেতে চান তিনি। এরই ধারাবাহিকতায় প্রথম বাংলাদেশের আসেন তিনি।গত ৮ অক্টোবর ফেনীর বিলোনিয়া সীমান্ত অতিক্রম করে বাংলাদেশে প্রবেশ করেন রোহান। তারপর পার্বত্য চট্টগ্রাম হয়ে বেশ কয়েক জেলায় ঘুরে চাঁদপুর আসেন তিনি।

দীর্ঘ দুই বছবের ও বেশি সময় আগে এই যাত্রা শুরু করে রোহান। সে জানান, ২০২০ সালের ২৪ আগস্ট ভারতের উত্তর প্রদেশের বারানসিতে গঙ্গার তীর থেকে শুরু হয় তার হাঁটা। সেখান থেকে ভারতের মোট ২৭টি রাজ্য পরিভ্রমণ শেষ করেন তিনি। গত  শনিবার সন্ধ্যায় লক্ষ্মীপুর থেকে চাঁদপুরে আসেন তিনি। পরে জেলা প্রশাসক কামরুল হাসান, পৌর মেয়র মো. জিল্লুর রহমান জুয়েল ও চাঁদপুর প্রেসক্লাবের নেতৃবৃন্দের সঙ্গে দেখা করেন। রোববার সকালে তিনি চাঁদপুর কালেক্টরেট স্কুল ও কলেজ, চাঁদপুর আল আমিন স্কুল ও কলেজসহ দিনব্যাপি কর্মসূচি পালন করেন। তিনি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের প্লাস্টিকের ভয়াবহতা সর্ম্পকে পরিবেশ রক্ষায় সচেতন করেন। ইতোপূবে তিনি পার্বত্য চট্টগ্রাম, চট্টগ্রাম, ফেনী, কক্সবাজার, নোয়াখালী, লক্ষ্মীপুর জেলা ভ্রমণ শেষ করেছেন। এরপর আগামীকাল কুমিল্লা, ঢাকা, খুলনা ও যশোরসহ বিভিন্ন জেলায় যাওয়ার পরিকল্পনা রয়েছে বলে জানান তিনি।

এই যুবক আরো জানান, ৮০৫ দিনের এই যাত্রায় এখন পর্যন্ত ১৫ হাজার ১০০ কিলোমিটার অতিক্রম করেছি। পুরোটাই হেঁটে কিংবা অন্য কারও গাড়িতে লিফট নিয়ে চলেছি। এ পৃথিবী শুধু মানুষের বসবাসের জন্য নয়। প্রাণী-উদ্ভিদেরও। তাই পরিবেশের বিষয়ে অবশ্যই সচেতন হতে হবে। এটা সব মানুষের দায়িত্ব। বিভিন্ন স্কুল-কলেজে গিয়েছি, বিভিন্ন পাবলিক প্লেসে গিয়েছি। সবাইকে বলেছি পরিবেশ রক্ষার জন্য। হাঁটছি এবং ঘুরছি, পরিবেশ সম্পর্কে মানুষকে সচেতন করছি। পরিবেশ সংরক্ষণ করা না গেলে এই পৃথিবী একদিন ধ্বংস হয়ে যেতে পারে। রোহান এই যাত্রায় ১৫টি দেশ যেতে চান। বাংলাদেশের পর মিয়ানমার, থাইল্যান্ড, কম্বোডিয়া, লাওস, ভিয়েতনাম, চীন, হংকং, ম্যাকাও, মঙ্গোলিয়া ও রাশিয়ার সাইবেরিয়ায় যাবেন তিনি।

চাঁদপুর পৌরসভার মেয়র জিল্লুল রহমান জুয়েল বিষয়টি নিশ্চিত করেন। তিনি জানান, রোহান যে বিষয়টা নিয়ে কাজ করছে আমরা বলি এটি একটি আন্তর্জাতিক (গ্রোবাল) ইস্যু। এটি নিয়ে বিশ্বের বিভিন্ন সংস্থাগুলোও কাজ করছে। রাষ্ট্রীয় পর্যায়ে আমাদের দেশেও প্লাস্টিক নিয়ে সরকারিভাবে এর ব্যবহার নিয়ে নিষেধাজ্ঞা আছে। আমাদের ও বিশ্বব্যাপি জনগণের মধ্যে সচেতনার অভাব আছে। এবং সেটি শুধু বাংলাদেশে নয় সারাবিশ্বে। রোহান ভারত থেকে এসেছে সেখানে এটার ভয়াবহ প্রভাব আছে। সে ২০ বছর বয়সের একজন তরুণ। সে এই ইস্যুটাকে সামনে রেখে হেঁটে বিভিন্ন দেশে যাচ্ছে। এর সবচেয়ে বড় চ্যালেঞ্জ সাইবেরিয়াতে যাওয়া। আমি মনে করি এজন্য সাহসের প্রয়োজন।আর একটা বড় জিনিস হচ্ছে কথা রাখা প্রয়োজন। ওর বয়সে যে কমিটমেন্ট ধারণ করেছে আমি মনে করি এটি দেখে অন্যদের মধ্যেও এটার একটা ভালো প্রভাব পড়বে। আমরা অবশ্যই তার সাফল্য কমনা করি।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: