আর্জেন্টিনা-ব্রাজিল পতাকার রঙে রাঙানো হলো তিন সেতু

প্রকাশিত: ১৫ নভেম্বর ২০২২, ১১:৩৫ এএম

সারাদেশের মতো পাহাড়ি জেলা রাঙ্গামাটিতেও রয়েছে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ফুটবল দল আর্জেন্টিনা ও ব্রাজিলের প্রচুর সমর্থক। আসন্ন ২০ নভেম্বর থেকে মধ্যপ্রাচ্যের দেশ কাতারে শুরু হচ্ছে ফুটবল বিশ্বকাপ টুর্নামেন্ট। রাঙ্গামাটিতেও চলছে আর্জেন্টিনা ও ব্রাজিল সমর্থক ফুটবল প্রেমীদের মধ্যে চরম উত্তেজনা। ফুটবল বিশ্বকাপকে সামনে রেখে রাঙ্গামাটিতে আর্জেন্টিনা-ব্রাজিল পতাকার রঙে রাঙানো হলো তিন সেতু। শহরের মধ্যে এই তিনটি সেতু প্রিয় দুই দলের পতাকার রঙে সেতুগুলোকে রাঙিয়ে তোলায় সমর্থকদের মধ্যে চলছে স্নায়ুযুদ্ধ।

পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের অর্থায়নে নির্মিত রাঙ্গামাটি শহরের রিজার্ভ বাজার এলাকার পুরানবস্তী-ঝুলিক্যা পাহাড় সংযোগ সেতু ও শহরের আসামবস্তীর ব্রাহ্মণটিলা সংযোগ সেতু এই দুটিই সেতুকে আর্জেন্টিনা দলের আকাশী-সাদা পতাকার রঙে রাঙানো হয়েছে।

অপরদিকে, রাঙ্গামাটি শহরের আসামবস্তী এলাকার স্থানীয় এবং রাঙামাটির বাহিরের পর্যটকদের জন্য জনপ্রিয় স্পট আসামবস্তী ব্রিজটি আরেক শক্তিধর ফুটবল দল ব্রাজিল দলের হলুদ সবুজ রঙের পাতাকার রঙে সাজানো হয়েছে।

এদিকে, অনেকেই প্রিয় দলকে সমর্থন জানিয়ে ছাদে পতাকা কিংবা পুরো ভবনটিই প্রিয় দলের পতাকার রঙে আঁকিয়ে তুললেও, রাঙ্গামাটিতে রয়েছে এর চেয়েও বড় ব্যতিক্রম। শহরের দুইটি সেতুর রং আর্জেন্টিনা ও ব্রাজিলের পতাকার রঙে রাঙানোর কারণে সেতু দুইটি পরিচিতি পেয়েছে আর্জেন্টিনা ও ব্রাজিল সেতু নামে। আর এখানেও সেতু নিয়ে যথারীতি বিভক্ত সমর্থকরাও।

ব্রাজিল দলের সমর্থক নাদিম জানান, বিশ্বকাপ ফুটবল খেলাকে কেন্দ্র করে সারা দেশে ব্রাজিল সমর্থকরা ৩শ ফুট পতাকা বানাচ্ছে। তেমনি রাঙ্গামাটির আসামবস্তী সেতুটি ব্রাজিলের পাতাকার রঙে রাঙিয়ে দেয়ায় সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান।

ছবি: প্রতিনিধি

আর্জেন্টিনা সমর্থক জমির উদ্দিন জানান, রাঙ্গামাটি শহরের দুটি সেতু আর্জেন্টিনা পতাকার রঙে সাজিয়ে দেয়ায় তাঁর খুবই ভালো লাগছে। ব্রাজিল সমর্থকদের বলতে চাই এবার আর্জেন্টিনা চ্যাম্পিয়ন হবে।

ব্রাজিল সমর্থক মোঃ শামীম জানান, তিনি ব্রাজিল দলের ভক্ত। কারণ পুরো দলটি ব্যালেন্স এবং ভাল খেলে। সেতু রং করা নিয়ে তাঁর মন খারাপ। আর্জেটিনার দুইটি সেতু থাকলেও ব্রাজিলের মাত্র একটি সেতু। তাই বৃহৎ দলের সদস্যা হিসেবে তাঁর দাবি, ব্রাজিলের সংখ্যা আরও বাড়াতে হবে।

এদিকে, আর্জেন্টিনা সমর্থক মোঃ সালাউদ্দিন জানান, তিনি আর্জেটিনার সমর্থক। আর্জেটিনা বিজয়ী হবে। রাঙ্গামাটিতে দুইটি আর্জেটিনা সেতু হওয়ায় তাঁর ভাল লাগছে।

ছবি: প্রতিনিধি

রাঙ্গামাটি জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক শফিউল আজম জানান, ফুটবল খেলাকে সবাই ভালোবাসেন। বিশ্বকাপ ফুটবল শুরু হলে সবাই প্রত্যেকেই নিজ নিজ পছন্দের দলকে সাপোর্ট করে থাকে। কিন্তু সবার মনে রাখতে হবে, যারা বিল্ডিং এর ছাদে এবং বিভিন্ন জায়গায় ফুটবল দলগুলোর পতাকা টাঙাচ্ছেন সবার আগে বাংলাদেশের পতাকাকে উপরে রাখতে হবে।

এদিকে, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী তুষিত চাকমা জানান, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড আর্জেন্টিনা পতাকার রঙের কথা চিন্তা করে এই দুটি সেতুকে রঙ করা হয়নি। স্বাভাবিকভাবে সেতুর সৌন্দর্য্য বাড়ানোর জন্য আকাশী ও সাদা রঙ করা হয়েছে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: