প্রচ্ছদ / জেলার খবর / বিস্তারিত

নুরুল আমিন

রাঙ্গামাটি প্রতিনিধি

বিশ্বকাপকে ঘিরে রাঙ্গামাটিতে পতাকা বিক্রির হিড়িক

   
প্রকাশিত: ১২:০৯ অপরাহ্ণ, ১৬ নভেম্বর ২০২২

আগামী ২০ নভেম্বর কাতারে বসতে যাচ্ছে ফুটবল বিশ্বকাপের ২২ তম আসর। বিশ্বকাপ ফুটবল খেলাকে সামনে রেখে পাহাড়ি জেলা রাঙ্গামাটিতে চলছে পতাকা বিক্রির হিড়িক। বিশ্বকাপ শুরুর দিন যত ঘনিয়ে আসছে ততই বাড়ছে উত্তেজনা। অধীর অপেক্ষায় দিন গুনছেন ফুটবলপ্রেমীরা। নিচ্ছেন প্রিয় দলকে সমর্থনের প্রস্তুতিও।

প্রিয় দলের পতাকা ও জার্সি সংগ্রহ করছেন অনেকে। ভক্তদের আগ্রহের কথা চিন্তা করে এরইমধ্যে রাঙ্গামাটি শহরের বিভিন্ন বিপণিবিতান, অলিগলিতে পতাকা বিক্রি করছেন ভ্র্যম্যমান হকাররা। তাদের কাছে রয়েছে, বাংলাদেশের পতাকা সহ আর্জেন্টিনা, ব্রাজিল, জার্মানি, ইংল্যান্ড, ফ্রান্স, স্পেন, পর্তুগালসহ অনেক দেশের পতাকা। শহরের অলিগলিতে বিক্রি হচ্ছে পতাকা। হকারদের ফুটপাত কিংবা ফেরি করে পতাকা বিক্রি করতেও দেখা গেছে।

সরেজমিনে দেখা যায়, রাঙ্গামাটি শহরসহ আশপাশের উপজেলায় বিশ্বকাপে অংশ নেয়া বিভিন্ন দলের পতাকা বিক্রি হচ্ছে। মৌসুমী ব্যবসায়ীরা শহরের অলিতে-গলিতে ফেরি করে পতাকা বিক্রি করছেন। আর্জেন্টিনা ও ব্রাজিল দলের সমর্থক বেশি থাকায় এ দুই দেশের পতাকা বেশি বিক্রি হচ্ছে। এছাড়াও জার্মানি, ফ্রান্স, ইতালি ও পর্তুগালের পতাকা ও জার্সি বিক্রি হচ্ছে সমান তালে।

ঢাকা থেকে আসা পতাকা বিক্রেতা আলাউদ্দিন জানান, বিশ্বকাপ শুরুর আগে ফেরি করে পতাকা বিক্রি করছেন। কয়েক দিন আগে বিক্রি কম ছিল। বিশ্বকাপের দিন যত ঘনিয়ে আসছে আর বিক্রি তত বাড়ছে। তিনি বাংলাদেশ, আর্জেন্টিনা, ব্রাজিল, জার্মানি, ইতালি, ফ্রান্স ও স্পেনসহ বিভিন্ন দেশের পতাকা বিক্রি করছেন। প্রকারভেদে প্রতিটি পতাকা ১০০-২০০ টাকা পর্যন্ত বিক্রি করছেন। তাঁর দৈনিক আয় হয় ৮০০ থেকে ১০০০ টাকা পর্যন্ত।

কাসেম নামে আরেক পতাকা বিক্রেতা জানান, বিশ্বকাপ ফুটবলকে সামনে রেখে রাঙ্গামাটি শহরের অলি-গলিতে সকাল থেকে রাত পর্যন্ত পতাকা বিক্রি করছেন। অন্য বছরের চেয়ে এ বছর বিক্রি কিছুটা কম। তবে কয়েক দিন পরে হয়তো বেড়ে যাবে। রাঙ্গামাটি শহরের বনরূপাস্থ দর্জি তুষার পাল জানান, তিনি ৩০ বছর ধরে পতাকা তৈরি করে আসছেন। বিশ^কাপ ফুটবল ছাড়াও বাংলাদেশের ২১শে ফেব্রুয়ারি, ২৬ মার্চ এবং ১৬ ডিসেম্বর সহ বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের জন্য পতাকা তৈরি করেন তিনি। তিনি আরো জানান, ফুটবল বিশ্বাকাপকে সামনে রেখে তিনি আর্জেন্টিনা, ব্রাজিল, জার্মানি, ইতালি, ফ্রান্স ও স্পেনসহ বিভিন্ন দেশের পতাকা নিজে তৈরি করে বিক্রি করছেন। এতেই তিনি বেশ সাড়া পাচ্ছেন বলে জানান।

সালাউদ্দিন/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: