প্রচ্ছদ / জেলার খবর / বিস্তারিত

‘এখন আর শিক্ষকরা লাইব্রেরিতে পড়তে যান না’

   
প্রকাশিত: ১১:২২ পূর্বাহ্ণ, ১৬ নভেম্বর ২০২২

বিশিষ্ট শিক্ষাবিদ, সাহিত্যিক, আলোকিত মানুষ গড়ার কারিগর ও রাজশাহী কলেজের সাবেক শিক্ষক অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ বলেছেন, এখন আর শিক্ষকরা লাইব্রেরিতে পড়তে যান না। ঠিক সে কারণেই শিক্ষকদের জ্ঞান হারিয়ে যাচ্ছে। তিনি বলেন, সেই শিক্ষকই প্রকৃত শিক্ষক যিনি তার জানানোর পরিমাপ দিয়ে ছাত্রদের পরাজিত করতে পারবে। মঙ্গলবার (১৫ নভেম্বর) রাতে রাজশাহী কলেজের শিক্ষক-শিক্ষার্থীদের সঙ্গে ‘কথা ও গল্প’ আয়োজনে এসব কথা বলেন অধ্যাপক আবু সায়ীদ।

তিনি বলেন, কোনো শিক্ষকের ওপর রাগ, অভিমান, ক্ষোভ থাকতে পারে। কিন্তু যদি কোনো শিক্ষক যোগ্য হয় অবশ্যই তার সম্মান পাবে। তবে এখন আর শিক্ষকরা লাইব্রেরিতে পড়তে যান না। ঠিক সে কারণেই শিক্ষকদের জ্ঞান হারিয়ে যাচ্ছে। কোচিং সেন্টার কখনো শিক্ষাপ্রতিষ্ঠানের বিকল্প হতে পারে না। অধ্যাপক আবু সায়ীদ বলেন, কোচিং সেন্টার শিক্ষার্থীকে দক্ষ করতে পারে, কিন্তু শিক্ষাপ্রতিষ্ঠানই তাকে পরিপূর্ণ মানুষ হিসেবে গড়ে তোলে। যদি কেউ জিজ্ঞেস করে তুমি জীবনে কার কাছে সব থেকে বেশি পেয়েছ, তাহলে আমাকে বলতেই হবে আমার শিক্ষকদের কাছ থেকে।

এসময় তিনি আরও বলেন, কোচিং সেন্টার কখনও শিক্ষা প্রতিষ্ঠানের বিকল্প হতে পারে না। কোচিং সেন্টার শিক্ষার্থীকে দক্ষ করতে পারে কিন্তু শিক্ষা প্রতিষ্ঠানই তাকে পরিপূর্ণ মানুষ হিসেবে গড়ে তোলে।শিক্ষকদের প্রতি সম্মান জানিয়ে তিনি বলেন, যদি কেউ জিজ্ঞেস করে তুমি জীবনে কার কাছে সব থেকে বেশি পেয়েছো, তাহলে আমাকে বলতেই হবে আমার শিক্ষকদের কাছ থেকে।

ইমদাদ/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: