জাবিতে তিন দিনব্যাপী সাংবাদিকতা বিষয়ক প্রশিক্ষণ আয়োজিত

   
প্রকাশিত: ১০:২০ অপরাহ্ণ, ১৬ নভেম্বর ২০২২

মোঃ আবু দারদা লিমন, জাবি থেকে: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) প্রেস ইন্সটিটিউট বাংলাদেশ (পিআইবি) কর্তৃক আয়োজিত তিন দিনব্যাপী মোবাইল সাংবাদিকতা বিষয়ক প্রশিক্ষণ কর্মসূচি আয়োজিত হয়েছে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রেসক্লাবের সদস্যদের এই প্রশিক্ষণ দেওয়া হয়।

১৪ নভেম্বর থেকে শুরু হওয়া এই প্রশিক্ষণ কর্মসূচি আজ বুধবার (১৬ নভেম্বর) সমাপনী অনুষ্ঠানের মাধ্যমে শেষ হয়। সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. নুরুল আলম, সভা প্রধান হিসেবে জনাব জাফর ওয়াজেদ এবং বিশেষ অতিথি হিসেবে অধ্যাপক ড. শেখ মোঃ মনজুরুল হক উপস্থিত ছিলেন।

তিনদিন ব্যাপী আয়োজিত এই মোবাইল সাংবাদিকতা বিষয়ক প্রশিক্ষণ কর্মসূচিতে প্রশিক্ষনার্থীদের মোবাইলে ভিডিও ধারনের কৌশল, ভিডিও এডিটিংসহ মোবাইল সাংবাদিকতার বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয়।

সমাপনী অনুষ্ঠানে জনাব জাফর ওয়াজেদ বলেন, ‘সাংবাদিকদের নৈতিক মানুষ হতে হবে। পেশাদারীত্ব বজায় রাখতে গণমাধ্যমকর্মীদের সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করতে হবে। আমাদের মূল্যবান মেধাগুলো বিদেশে পাচার হয়ে যাচ্ছে। মেধাবীরা জনগনের অর্থে পড়াশোনা করে দেশের বাইরে চলে যাচ্ছে। দেশের শিক্ষকদের এক্ষেত্রে সোচ্চার ভূমিকা পালন করতে হবে। দক্ষতা অর্জনে ইংরেজি শিক্ষার উপর জোর দেয়ার আহ্বান জানান তিনি।

উপাচার্য অধ্যাপক ড. মো. নূরুল আলম বলেন, ‘প্রশাসন কোথায় ভুল করছেন আমরা সেটা সাংবাদিকদের মাধ্যমেই জানতে পারি। সাংবাদিকতা চর্চায় নৈতিকতার গুরুত্ব অপরিসীম৷ গঠনমূলক সমালোচনা করতে হবে। বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনে ভূমিকা রাখতে হবে।’

জাবি প্রেসক্লাবের সভাপতি ইমন মাহমুদ বলেন, ‘বিশ্ববিদ্যালয় পর্যায়ে সাংবাদিকদের জন্য প্রেস ইন্সটিটিউট বাংলাদেশের কোর্সগুলো খুবই আকর্ষনীয় ও চমকপ্রদ৷ ক্যাম্পাস সাংবাদিকতা চর্চায় মোবাইল জার্নালিজম সাংবাদিকদের আরো দক্ষ করে তুলবে। এ প্রশিক্ষণ প্রেসক্লাবের সাংবাদিকদের জন্য একটি মাইলফলক হয়ে থাকবে।’

এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন জাবি প্রেসক্লাবের উপদেষ্টা অধ্যাপক ড. মো. ছায়েদুর রহমান, পিআইবির সহকারী প্রশিক্ষক জিলহাজ উদ্দিন নিপুণ, জাবি প্রেসক্লাবের সাধারণ সম্পাদক নূর হাছান নাঈমসহ প্রেসক্লাবে কর্মরত সাংবাদিকবৃন্দ।

শাকিল/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: