প্রচ্ছদ / জেলার খবর / বিস্তারিত

তেঁতুলিয়ার তাপমাত্রা নামল ১২.৪ ডিগ্রিতে

   
প্রকাশিত: ১১:২৫ পূর্বাহ্ণ, ১৭ নভেম্বর ২০২২

ছবি: সংগৃহীত

পঞ্চগড়ের তেঁতুলিয়ায় তাপমাত্রার আরও অবনতি হয়েছে। একদিনের ব্যবধানে নেমে এসেছে ১২ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াসে। যা চলতি শীত মৌসুমে দেশের সর্বনিম্ন বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর। আজ বৃহস্পতিবার (১৭ নভেম্বর) সকাল ৯টায় তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রে এই তাপমাত্রা রেকর্ড করা হয়। এর আগে বুধবার (১৬ নভেম্বর) একই সময়ে এখানে রেকর্ড হয় ১৩ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা।

হিমালয় কাছাকাছি হওয়ায় নভেম্বর থেকেই পঞ্চগড়ে শীতের প্রকোপ শুরু হয়। তবে দিনের বেলায় রোদ থাকলেও ভোরে কমছে তাপমাত্রা। গভীর রাত থেকে ভোর পর্যন্ত কুয়াশা পড়তে দেখা গেছে। ধীরে ধীরে শীতের আমেজ শুরু হচ্ছে এ জেলায়।

সন্ধ্যা হলেই শীতের তীব্রতা বেড়ে যায়। প্রতিদিনই সন্ধ্যার পর কুয়াশার সঙ্গে ঠান্ডা বাতাস বইছে পঞ্চগড়ে। ভোর ৫টা থেকে কুয়াশার ঘনত্ব বেড়ে যায়। কুয়াশার কারণে নদী তীরবর্তী মানুষরা দুর্ভোগে পড়েছেন। তবে সূর্য উঠার সঙ্গে সঙ্গে কুয়াশা চলে যায়। বিকেল হলেই রোদের তীব্রতা কমে গিয়ে ঠান্ডার পরিবেশ সৃষ্টি হয়।

তেঁতুলিয়া আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাসেল শাহ বলেন, হিমালয় কাছাকাছি হওয়ায় শীতের প্রকোপ পড়তে শুরু করেছে। মৌসুমি বায়ুর প্রভাবে ধীরে ধীরে ঠান্ডার পরিবেশ বিরাজ করতে শুরু করেছে। সামনে আরও তাপমাত্রা কমবে বলেও জানান এই কর্মকর্তা।

নাঈম/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: