প্রচ্ছদ / স্পোর্টস / বিস্তারিত

বাটি ও পাত্রের আদলে বানানো হয়েছে কাতারের লুসাইল স্টেডিয়াম

   
প্রকাশিত: ৫:০৭ অপরাহ্ণ, ১৮ নভেম্বর ২০২২

ছবি: সংগৃহীত

আরব সংস্কৃতির ছোয়া লেপ্টে থাকা নয়নাভিরাম এক ভেন্যু লুসাইল। এই স্টেডিয়ামেই পর্দা উঠবে কাতার বিশ্বকাপের ফাইনালের। বিভিন্ন শিল্পকর্মের আলংকারিক নকশায় সাজানো এই ভেন্যু নজর কাড়বে যে কারো। ব্রাজিল, আর্জেন্টিনা ও পর্তুগালের মতো টুর্নামেন্টের সেরা দলগুলো লড়বে এই ভেন্যুতেই।

রাজধানী দোহা থেকে প্রায় ২৩ কিলোমিটার উত্তরে অবস্থিত এ লুসাইল স্টেডিয়াম। গাড়ি কিংবা মেট্রোযোগে সহজেই যাতায়াত করা যাবে সেখানে। বিভিন্ন শিল্পকর্মের আলংকারিক নকশায় সাজানো স্টেডিয়ামটি নজর কাড়বে সবার।

কাতার বিশ্বকাপকে সামনে রেখে ২০১৭ সালে শুরু হয় ভেন্যুটির নির্মাণ কাজ। ২০২১ সালের ১১ আগস্ট স্টেডিয়ামটি উদ্বোধন করা হয়। স্টেডিয়ামটি নির্মাণে খরচ হয়েছে ৭৬৭ মিলিয়ন ডলার। ফানার নামক আরব্য লণ্ঠনের আকৃতিতে তৈরি করা হয়েছে আলোকছটার আয়নাগুলো।

মাত্র ২ লাখ জনসংখ্যার শহরটিতে অবস্থিত লুসাইলে খেলা দেখতে পারবে ৮০ হাজার দর্শক। টুর্নামেন্ট শেষ হলে স্টেডিয়ামটিকে স্কুল, দোকান, ক্যাফে, স্বাস্থ্য ক্লিনিকসহ বিভিন্ন জনকল্যাণমূলক কাজে ব্যবহার করা হবে।

এক সেমিফাইনালসহ এই মাঠেই অনুষ্ঠিত হবে মোট ১০ ম্যাচ। আগামী ২২ নভেম্বর আর্জেন্টিনা ও সৌদি আরবের ম্যাচ দিয়ে বিশ্বমঞ্চে যাত্রা শুরু হবে স্টেডিয়ামটির। কাতারের সবচেয়ে বড় এই ভেন্যুতেই সোনালি রঙে রঙিন হবে বিশ্বকাপের ট্রফি।

ইমদাদ/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: