প্রথমবারের মতো নির্বাচনে হারলেন মাহাথির মোহাম্মদ

প্রকাশিত: ২০ নভেম্বর ২০২২, ০৯:২২ এএম

৫৩ বছরের রাজনৈতিক ক্যারিয়ারে প্রথমবারের মতো নির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্রার্থীর কাছে হেরে গেলেন মালয়েশিয়ার প্রবীণ রাজনীতিবিদ ও দেশটির সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। সাধারণ নির্বাচনে তিনি পেরিকাতান জোটের প্রার্থী মোহাম্মদ সুহাইমি আবদুল্লাহর কাছে হেরে যান।

শনিবার রয়টার্সের খবরে বলা হয়েছে, ১৯৬৯ সালের পরে প্রথমবারের মতো মাহাথির প্রতিদ্বন্দ্বী প্রার্থীর কাছে হেরে গেছেন। দুই দশকের বেশি সময় ধরে মালয়েশিয়ার শাসন করা ৯৭ বছর বয়সী এই নেতা এবারের নির্বাচনে নিজের সংসদীয় আসন ধরে রাখতে ব্যর্থ হন। এই আসনে জিতেছেন দেশটির আরেক সাবেক প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিনের নেতৃত্বাধীন জোটের প্রার্থী। পাঁচ প্রার্থীর মধ্যে মাহাথির চতুর্থ হয়েছেন।

মাহাথির মোহাম্মদ একটি জোটের নেতৃত্ব দিচ্ছেন। তিনি ক্ষমতাসীন বারিসান ন্যাশনালের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তুলে নির্বাচনে প্রচার চালান। তবে এবারের নির্বাচনে তার জোট মূল প্রতিদ্বন্দ্বী ছিল না। বারিসান জোটকে এবার মুহিউদ্দিনের জোটের পাশাপাশি মাহাথিরের দীর্ঘদিনের প্রতিদ্বন্দ্বী আনোয়ার ইব্রাহিমের জোটের সঙ্গে লড়তে হচ্ছে।

এদিকে ভোট-পূর্ববর্তী জরিপের আভাসকে ছাপিয়ে এ পর্যন্ত দেশটির সাবেক প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিনের নেতৃত্বাধীন জোট পেরিকাতান এগিয়ে রয়েছে। এর পরেই রয়েছে বিরোধীদলীয় নেতা আনোয়ার ইব্রাহিমের দল পাকাতান হারাপান। চলতি মাসে রয়টার্সকে দেওয়া এক সাক্ষাৎকারে মাহাথির বলেন, হেরে গেলে তিনি রাজনীতি থেকে অবসর নেবেন।

 

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: