সোমবার বিদ্যুতের নতুন দাম ঘোষণা

প্রকাশিত: ২০ নভেম্বর ২০২২, ০৬:২৯ পিএম

বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) পাইকারি পর্যায়ে বিদ্যুতের নতুন দাম ঘোষণা দেবে আগামীকাল সোমবার। যদিও একমাস আগে বিদ্যুতের পাইকারি দাম না বাড়ানোর ঘোষণা দেয় প্রতিষ্ঠানটি। বিইআরসির সদস্য (বিদ্যুৎ) মোহাম্মদ বজলুর রহমান গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

বজলুর রহমান জানান, আগামীকাল সোমবার দুপুর ১২টার দিকে নতুন দাম ঘোষণা করা হবে। এবার বিদ্যুতের দাম বাড়ছে এটা নিশ্চিত, তবে কতটুকু বাড়ছে সেটা এই মুহূর্তে বলা যাচ্ছে না।

গতবার পিডিবি বিদ্যুতের পাইকারি দাম বাড়ানো নিয়ে বিইআরসির এক কর্মকর্তা বলেন, বেশিকিছু ত্রুটি থাকার কারণে গতবার বিদ্যুৎ এর দাম বাড়ানো যায়নি। এছাড়া পাইকারি বিদ্যুতের দাম বাড়লে গ্রাহকপর্যায়ে বিদ্যুতের দামের ওপর কী প্রভাব পড়বে, তারও কোনও ব্যাখ্যা দেয়নি পিডিবি। এজন্য তাদের আবেদনের পরিপ্রেক্ষিতে তখন দাম বাড়ানো হয়নি।

বিপিডিবি সূত্রে জানা গেছে, বিদ্যুতের পাইকারি দাম বাড়ানোর জন্য গত ফেব্রুয়ারিতে প্রস্তাব দেওয়া হয়। দাম ইউনিটপ্রতি পাঁচ টাকা ১৭ পয়সা থেকে বাড়িয়ে আট টাকা ৫৮ পয়সা করার প্রস্তাব করা হয়। কমিশন গণশুনানি করে ১৮ মে। গণশুনানিতে বিইআরসির কারিগরি কমিটি ভর্তুকি বাদে ৫৮ শতাংশ বাড়ানোর সুপারিশ করে। কিন্তু মূল্যস্ফীতির চাপ ও মানুষের জীবনযাত্রার মান বিবেচনায় বিইআরসি বিদ্যুতের পাইকারি মূল্যবৃদ্ধির প্রস্তাব নাকচ করে গত মাসে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: