প্রচ্ছদ / জেলার খবর / বিস্তারিত

মানিকছড়িতে ক্রিকবাধেঁ দেশী জাতীয় মাছ চাষে উন্নত পদ্ধতি বিষয়ে প্রশিক্ষণ

   
প্রকাশিত: ১১:৪৯ অপরাহ্ণ, ২১ নভেম্বর ২০২২

মো. ইসমাইল হোসেন, মানিকছড়ি (খাগড়াছড়ি) থেকে: মানিকছড়ি উপজেলা পরিষদের আয়োজনে ও মৎস্য ও প্রাণীসম্পদ বিষয়ক উপজেলা স্থায়ী কমিটির তত্বাবোধায়নে এবং উপজেলা পরিচালন ও উন্নয়ন প্রকল্প (UGDP), স্থানীয় সরকার বিভাগ (এএলজিইডি) ও জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সী’র (জাইকা) অর্থায়নে দুটি ব্যাচে ৩০জন করে উপজেলার ৬০জন মৎস্যচাষীদের নিয়ে দুই দিনব্যাপী দেশী জাতীয় মাছ চাষে উন্নত পদ্ধতি বিষয়ে প্রশিক্ষণ শুরু হয়ে হয়েছে।

সোমবার (২১ নভেম্বর) সকালে উপজেলা সম্মেলন কক্ষে উক্ত প্রশিক্ষণের উদ্বোধন করেন উপজেলা চেয়ারম্যান মো. জয়নাল আবেদীন। উপজেলা ক্ষেত্র সহকারী মিলন কৃষ্ণ চাকমার সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, উপজেলা মৎস্য কর্মকর্তা প্রনব কুমার সরকার। এতে আরো বক্তব্য রাখেন উপজেলা ডেভোলপমেন্ট ফ্যাসিলেটর চাথোয়াই অং মারমা।

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা বলেন, যেহেতু পার্বত্যঞ্চলে ক্রিকবাধেঁর সংখ্যাই বেশি। তাই ক্রিকবাধেঁ মাছ চাষের উন্নত পদ্ধতিতে সম্পর্কে মৎস্যচাষীদের প্রশিক্ষণের বিকল্প নেই। এছাড়াও মাছ চাষের মাধ্যমে কর্মসংস্থান সৃষ্টি, আর্থিক সচ্ছলতাসহ প্রাণিজ আমিষের ঘাটতি পূরণে বিরাট ভূমিকা রেখে চলেছে। তাই জ্ঞান আহরণের পাশাপাশি মাছের স্বাস্থ্য ও পুষ্টিগুণের ব্যাপারে অধিক যত্নশীল হওয়ার ক্ষেত্রে প্রশিক্ষণের প্রয়োজনীয়তা রয়েছে। দুই দিনব্যাপী প্রশিক্ষণের মাধ্যমে মৎস্যচাষীরা উপকৃত হবে বলে মনে করেন বক্তারা।

শাকিল/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: