প্রচ্ছদ / জেলার খবর / বিস্তারিত

খোলা জায়গায় মলত্যাগ: জরিপে শীর্ষে যে বিভাগ

   
প্রকাশিত: ১২:১৯ অপরাহ্ণ, ২২ নভেম্বর ২০২২

খোলায় জায়গায় মলত্যাগের কারণে যেমন রোগ বালাই বাড়ে, তেমনি পরিবেশও দূষন হয়। দেশ এক সময় মারাত্মক খারাপ অবস্থার মধ্যে ছিলো খোলা জায়গায় টয়লেটের কারণে। তবে আগের তুলনায় অনেকটাই উন্নতি হলেও, পূরণ হয়নি শতভাগ নিরাপদ স্যানিটেশন ব্যবস্থার।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) এক প্রতিবেদন থেকে জানা গেছে, এখন দেশের ২০ লাখ ৪৪ হাজার মানুষ খোলা জায়গায় মলত্যাগ করেন। এর মধ্যে খোলা জায়গায় মলত্যাগ করে শীর্ষে রয়েছে রংপুর বিভাগ। আর সবচেয়ে কম মানুষ খোলা জায়গায় জায়গায় মলত্যাগ বরিশাল বিভাগের মানুষ।

প্রতিবেদনের তথ্যমতে, রংপুর বিভাগের ৭ লাখ ৩৫ হাজার মানুষ এখনও খোলা জায়গায় মলত্যাগ করেন এবং বরিশালে ২৭ হাজার। এ ছাড়া রাজশাহীতে ৩ লাখ ১৭ হাজার, চট্টগ্রামে ২ লাখ ৯৯ হাজার, সিলেটে ২ লাখ ৯৩ হাজার, ময়মনসিংহে ১ লাখ ৯০ হাজার, ঢাকায় ১ লাখ ২৩ হাজার ও খুলনায় ৬০ হাজার।

প্রতিবেদন থেকে আরও বলছে, ফ্লাশ করে বা পানি ঢেলে নিরাপদ নিষ্কাশন সম্বলিত টয়লেট সুবিধা ব্যবহার করে ৯ কোটি ২৫ লাখ ৫৫ হাজার মানুষ। আর কাঁচা, খোলা ও ঝুলন্ত টয়লেট ব্যবহার করে দেশের ৬৭ লাখ ২২ হাজার মানুষ।

তুহিন/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: