প্রচ্ছদ / জেলার খবর / বিস্তারিত

এম,এ আহমদ আজাদ

নবীগঞ্জ(হবিগঞ্জ) প্রতিনিধি

তিন বছরের কমিটি ১০ বছরের বেশি সময় পার হয়েছে

   
প্রকাশিত: ৪:২৩ অপরাহ্ণ, ২৩ নভেম্বর ২০২২

তিন বছরের কমিটি ১০ বছরের বেশি সময় পার হয়েছে। কমিটি গঠনের লক্ষ্যে এখনো সম্মেলন করতে পারেনি হবিগঞ্জ জেলা আওয়ামী লীগ। কবে নাগাদ সম্মেলন হতে পারে তাও নিশ্চিত করে বলতে পারছের কেউ। এ ব্যাপারে কোনো অগ্রগতিও নেই। নবীগঞ্জ উপজেলায় দীর্ঘ প্রতিক্ষার পর আওয়ামী লীগের সম্মেলন বা (কাউন্সিল) হবার দিন ধার্য্য হয় গত ১৭ মার্চ। এতে তৃণমূলে ফিরে আসে স্বস্তি। আনন্দিত হন নেতাকর্মী ও সমর্থকরা। তেমনিভাবে স্থগিত হওয়ায় দলীয় নেতাকর্মীদের মাঝে চরম হতাশার সৃষ্টি হয়েছে বলে একাধিক সূত্র নিশ্চিত করেছে।

ফেসবুকে ও বিভিন্ন নেতাকর্মীর প্রত্যক্ষ আর পরক্ষভাবে এমন সমর্থন লক্ষ্য করে বর্তমানে হবিগঞ্জ জেলা আওয়ামী লীগের সভাপতি এডভোকেট আবু জাহির এমপি ও সাধারণ সম্পাদক এডভোকেট আলমগীর চৌধুরী ফেব্রুয়ারী প্রথম সপ্তাহে অনিবার্য কারণ দেখিয়ে গেলো ১৭ মার্চ সম্মেলন স্থগিত করেন। তবে, কবে নাগাদ এ সম্মেলন হবে তাও কেউ বলতে পারেননি। কিন্তু সামাজিক যোগাযোগের অন্যতম মাধ্যম বিভিন্ন নামের ফেসবুক আইডি ঘেঁটে দেখা গেছে অনিবার্য কারণ দেখিয়ে সম্মেলন স্থগিত করা হয়েছে।

এহেন পরিস্থিতিতে নেতাকর্মীরা আবারও হতাশ হয়ে পড়েছে। অপরদিকে তাদের সমর্থকদের দাবি, সম্মেলন ছাড়াই অর্নিদিষ্টকালের জন্য পূনরায় সভাপতি-সম্পাদক পদে ভারপ্রাপ্তদের আ.লীগের দায়িত্ব দেয়া হয়েছে। দলীয় সুত্রে জানা গেছে, বিগত ২০১৩ সালের মার্চ মাসে উপজেলায় ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয়। ওই সম্মেলনে ইমদাদুর রহমান মুকুলকে সভাপতি এবং আলহাজ্ব সাইফুল জাহান চৌধুরীকে সাধারণ সম্পাদক করা হয়।

সম্মেলনের দিন তারিখ হওয়ার পর থেকে তৃনমুল নেতাকর্মীদের মাঝে বিরাজ করছিল ব্যাপক উৎসাহ উদ্দীপনা। এর যথেষ্ট কারণও জানা যায়, দীর্ঘ কয়েক বছর ধরে এমন অবস্থা চলে আসছে আওয়ামী লীগে। দ্বন্দ্ব আরও প্রকট আকার ধারন করেছে। জোরালো দাবি নেতৃত্ব পরিবর্তনের। এদিকে বর্তমান সভাপতি ইমদাদুর রহমান মুকুল বিগত ইউপি নির্বাচনে নৌকা প্রতীক না পেয়ে বিদ্রোহী প্রার্থী হন। পরে তাকে দল থেকে বহিস্কার করা হয়। ভারপ্রাপ্ত দায়িত্ব দেয়া হয় সিনিয়র সঞসভাপতি গিয়াস উদ্দিন আহমদকে। কাউন্সিল উপলক্ষে ওয়ার্ড ও ইউনিয়ন কমিটি গঠন নিয়ে স্থানীয় সংসদ সদস্য গাজী মোঃ শাহনওয়াজ মিলাদের সাথে দ্ব›দ্বে জড়ান সাধারণ সম্পাদক সাইফুল জাহান চৌধুরী। এর জের ধরে দুইজনের মধ্যে জেলা আওয়ামীলীগের কর্যকরী কমিটির সভায় একটি তর্ক বির্তকের বক্তব্যকে রের্কড করার জের ধরে সাধারণ সম্পাদক সাইফুল জাহান চৌধুরী দল থেকে অব্যাহতি নেন। পরে জেলা আওয়ামীলীগের সভায় এডভোকেট গতি গৌবিন্দ দাশ কে ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক করা হয়। স্থগিত করা হয় নবীগঞ্জ উপজেলা আওয়ামীলীগের সম্মেলন স্থগিত করা হয়।অনির্দিষ্ট কালের জন্য স্থগিত রয়েছে ওযার্ড ও ইউনিয়ন কমিটি গঠনের কার্যক্রম।ফলে তৃর্ন্যমুলে চরম হতাশা বিরাজ করছে।

এ নিয়ে নবীগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাবেক কমিটির নেতারা ক্ষোভ প্রকাশ করেছেন। জেলা আওয়ামী লীগের সম্মেলন কবে হবে, সেই প্রশ্ন তাদের? তবে এর কোনো উত্তর নেই বর্তমান কমিটির কাছে।

২৪ ডিসেম্বরে আওয়ামী লীগের জাতীয় কাউন্সিল হওয়ার কথা রয়েছে। এর আগেই মেয়াদোত্তীর্ণ সব কমিটি পুনর্গঠন করার নির্দেশ দিয়েছেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। এরইমধ্যে অনেক উপজেলা সম্মেলনের মাধ্যমে কমিটিও পেয়েছে। তবে এখনো নবীগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সম্মেলন নিয়ে কোনো তোড়জোড় নেই।
নাম প্রকাশ না করার শর্তে জেলা আওয়ামী লীগের সাবেক কমিটির এক নেতা বলেন, ‘দলের জেলা সাধারণ সম্পাদক এই উপজেলার মানুষ। যে কারণে ডিসেম্বরে জাতীয় সম্মেলনের আগে এই জেলার সম্মেলন করাও জরুরি।’

তিনি বলেন, ‘আমাদের যে ভারপ্রাপ্ত কমিটি করা হয়েছে তা দিয়েই উপজেলা আওয়ামী লীগের কার্যক্রম চলছে। সম্মেলন কবে হবে সেটা বলতে পারবেন কেন্দ্রীয় কমিটির দায়িত্বপ্রাপ্ত নেতারা। তবে এখনো সম্মেলন করার কোনো নির্দেশনা আসেনি।’

এবিষয়ে নবীগঞ্জ উপজেলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি গিয়াস উদ্দিন বলেন- আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, কৃষকলীগ, শ্রমিকলীগসহ তৃনমুলের নেতাকর্মীরা তাঁকে চাইলে তিনি নবীগঞ্জ আ.লীগের সভাপতি পদে আসতে পারেন বলে অভিমত ব্যক্ত করেন তিনি।

নবীগঞ্জ উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক সাইফুল জাহান চৌধুরী তৃর্ন্যমুলে হতাশা বিরাজ করছে কবে লাগাদ সম্মেলন হবে আমরা কিছুই জানিনা। তবে যখনই সম্মেলন হবে আমি সম্মেলনে অংশ নিবো সাধারণ সম্পাদক প্রার্থী হিসাবে।

এব্যাপারে হবিগঞ্জ জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আলমগীর চৌধুরী সঙ্গে যোগাযোগ করে সম্মেলন স্থগিত বিষয়ে জানতে চাইলে তিনি জানান, এটা কেন্দ্রীয় নেতারা বলতে পারবেন। তিনি বলেন নভেম্বর মাসের মধ্যে উপজেলা সম্মেলন করা হবে। কবে ইউনিয়ন ও ওয়ার্ড সম্মেলন হবে নির্দিষ্ট তারিখ বলেননি।

শাকিল/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: