প্রচ্ছদ / জেলার খবর / বিস্তারিত

মানিকছড়িতে গমের নতুন জাত প্রদর্শনীর উপর প্রশিক্ষণ

   
প্রকাশিত: ৫:৫৬ অপরাহ্ণ, ২৩ নভেম্বর ২০২২

মো. ইসমাইল হোসেন, মানিকছড়ি (খাগড়াছড়ি) থেকে: বাংলাদেশ গম ও ভুট্ট গবেষণা ইনস্টিটিউট, গাজীপুর আঞ্চলিক কেন্দ্রের বাস্তবায়নে ও বেসরকারি উন্নয়ন সংস্থা কারিতাসের সহযোগিতায় মানিকছড়িতে নতুন জাত প্রদর্শনীর উপর কৃষক ও সংশ্লিষ্টদের প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।

বুধবার (২৩ এপ্রিল) বিকেলে কারিতাস অফিসে কারিতাস সিপিপি পিএইপি-২ প্রকল্প’র মাঠ কর্মকর্তা মো. সোলায়মান’র সভাপতিত্বে প্রশিক্ষণ প্রধান অতিথি ছিলেন, উপজেলা কৃষি অফিসার মো. হাসিনুর রহমান। প্রান্তিক কৃষকদের প্রশিক্ষণ প্রধান করেন, বাংলাদেশ গম ও ভুট্ট গবেষণা ইনস্টিটিউট, গাজীপুর আঞ্চলিক কেন্দ্রের বৈজ্ঞানিক কর্মকর্তা মো. আহসান হাবিব। প্রশিক্ষণ শেষে উপজেলার ২০জন প্রান্তিক চাষীদের মাঝে জনপ্রতি ১২ কেজি গমের বীজ ও ৬৮ কেজি বিভিন্ন ধরনের সার বিতরন করা হয়।

বাংলাদেশ গম ও ভুট্ট গবেষণা ইনস্টিটিউট, গাজীপুর আঞ্চলিক কেন্দ্রের বৈজ্ঞানিক কর্মকর্তা আহসান হাবিব বলেন, গম চাষে খরচ কম। তাছাড়া ভালো ফলন ও দাম পাওয়া গেলে বেশ লাভবান হওয়া যায়। তাছাড়া গমের কোনো কিছুই ফেলে দিতে হয় না। গম বিক্রির পর গমের আটি বিক্রি করেও টাকা আয় করা যায়। তাছাড়া গম গাছে রোগবালাই কম হয়। সেচসহ অন্যান্য খরচও খুব কম লাগে। তাছাড়া কৃষকদের আগ্রহী করে তুলতে বিনামূল্যে কৃষকদের বীজ ও সার বিতরন করা হচ্ছে। যাতে কৃষকরা গম চাষাবাদে আগ্রহী হন।

উপজেলা কৃষি কর্মকর্তা মো. হাসিনুর রহমান জানান, গম চাষে কৃষকদের আগ্রহী করে তুলতে উপজেলা কৃষি বিভাগের পক্ষ থেকে কৃষকদের নানাভাবে পরামর্শ দেওয়া হচ্ছে। তাছাড়া অন্য ফসলের তুলনায় গম চাষের খরচ কম হওয়ায় আগের তুলনায় গম চাষে কৃষকদের আগ্রহ বেড়েছে। আশা করি গম চাষে আগামীতে কৃষকরা আরো আগ্রহী হবে।

সালাউদ্দিন/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: