প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

মেহেদি হাসান হাসিব

নিজস্ব প্রতিবেদক

নতুন হালনাগাদে ১ কোটির বেশি নাগরিকের তথ্য ইসির হাতে

   
প্রকাশিত: ১১:৩২ অপরাহ্ণ, ২৩ নভেম্বর ২০২২

ছবি - প্রতিনিধি

চলমান ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রমে ৯৮ লাখ ৭০ হাজার ৯৭০ জন নাগরিক নিবন্ধন কার্যক্রম সম্পূর্ণ করেছেন। এদের মধ্যে নারীদের তুলনায় পুরষের সংখ্যা বেশি। এবার হিজড়া পুরুষ ভোটার কার্যক্রম সম্পূর্ণ করেছেন ৫০ লাখ ৯২ হাজার ৭১৬,নারী ৪৭ লাখ ৭৮ হাজার ৩জন এবং হিজরা ২৫১জন। ইসি সূত্রগুলো এই তথ্য নিশ্চিত করেছে।

কর্মকর্তারা জানিয়েছেন, এবার প্রাক্কলিত ভোটার ছিল ৮৬ লাখ ১৮ হাজার ৭৩৭ জন। এই হিসেবে ভোটার হওয়ার জন্য নিবন্ধন কার্যক্রমের অগ্রগতির হার ৮ দশমকি ৫৯ শতাংশ। ডিসেম্বরে মধ্যে হালনাগাদের নতুন ভোটারদের ছবি তোলা, ১০ আঙ্গুলের ছাপ, আইরিশসহ বায়োমেট্রিক নিবন্ধন শেষ হবে।হালনাগাদ চলাকালে রোহিঙ্গাদের ভোটার হওয়ার অভিযোগে ঢাকা, চট্টগ্রামসহ পাঁচটি এলাকায় মামলা করা হয়েছে। সংশ্লিষ্টদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে বলে জানান ইসি কর্মকর্তারা।

হালনাগাদ কার্যক্রমের শুরু থেকে মোট ১ কোটি ২ লাখ ৫০ হাজার ৭৮৫ জনের তথ্য বাড়ি বাড়ি গিয়ে সংগ্রহ করা হয়েছিল। এদের মধ্যে নিবন্ধন কেন্দ্রে এসে ছবি তোলে, আঙ্গুলের ছাপ ও চোখের আইরিশের প্রতিচ্ছবি দিয়ে নিবন্ধন কার‌্যক্রম সম্পন্ন করেছেন ৯৮ লাখ ৭০ হাজার ৯৭০ জন। হালনাগাদ কার‌্যক্রমে ২০ লাখ ৩৭ হাজার ৭৮৬ জন মৃত ভোটারের তথ্য সংগ্রহ করা হয়েছে। এদের মধ্যে প্রয়োজনীয় কাগজপত্র যাচাই শেষে তালিকা থেকে কর্তনের জন্য নির্ধারণ করা হয়েছে ১৭ লাখ ৯ হাজার ৩২১ জনকে।

চলতি বছরের ২০ মে থেকে গত ২০ নভেম্বর পর্যন্ত চার ধাপে হালানগাদের কাজ সম্পন্ন করে ইসি। বর্তমানে চলছে দাবি-আপত্তি নিষ্পত্তির প্রক্রিয়ায়। আগামী ২ মার্চ জাতীয় ভোটার দিবসে হালনাগাদের অন্তর্ভূক্ত মোট ভোটার চুড়ান্ত তালিকা প্রকাশ করবে নির্বাচন কমিশন। গত ২০ নভেম্বর পর্যন্ত মোট চার ধাপে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম সম্পূর্ণ করেছে ইসি ।

সর্বশেষ গত ২ মার্চ ইসির দেওয়া তথ্য অনুযায়ী, দেশে বর্তমানে ১১ কোটি ৩২ লাখ ৮৭ হাজার ১০ জন ভোটার রয়েছে। এরমধ্যে ৫ কোটি ৭৬ লাখ ৮৯ হাজার ৫২৯ জন পুরুষ, ৫ কোটি ৫৫ লাখ ৯৭ হাজার ২৭ জন নারী। নির্বাচন কমিশনের কর্মকর্তারা ধারণা করছেন, নতুনদের যুক্ত করে ও মৃতদের বাদ দিয়ে দ্বাদশ সংসদ নির্বাচনের সময় ভোটার দাঁড়াবে প্রায় ১১ কোটি ৬০ লাখের মতো হতে পারে।

আশরাফুল/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: