প্রচ্ছদ / জেলার খবর / বিস্তারিত

ফুয়াদ মোহাম্মদ সবুজ

চট্টগ্রাম প্রতিনিধি

চট্টগ্রাম থেকে বির্তকিত ডিসির বিদায়, জনমনে স্বস্তি

   
প্রকাশিত: ৭:৪৭ অপরাহ্ণ, ২৪ নভেম্বর ২০২২

চট্টগ্রাম নগরীর পরীর পাহাড় থেকে আদালত ভবন অপসারণের জেরে আইনজীবী সমিতির সাথে বিরোধে জড়ানো, জেলা পরিষদ নির্বাচনে আওয়ামী লীগ প্রার্থীর বিজয় কামনা করে মোনাজাতে অংশ নিয়ে বির্তকের মুখে পড়ে রিটার্নিং অফিসারের দায়িত্ব থেকে অব্যাহতি পাওয়া ও উচ্চ আদালতে নিষেধাজ্ঞা অমান্য করে বারংবার জঙ্গল সলিমপুর ও আলী নগর থেকে ছিন্নমূল জনগোষ্ঠিকে উচ্ছেদসহ নানাভাবে বির্তকিত হওয়া চট্টগ্রামের জেলা প্রশাসক (ডিসি) মোহাম্মদ মমিনুর রহমানকে এবার চট্টগ্রাম থেকে সরিয়ে নেওযা হয়েছে। তাঁর স্থানে নতুন ডিসির দায়িত্ব দেওয়া হয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামানকে।

গত বুধবার (২৩ নভেম্বর) রাতে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়। জনপ্রশাসন মন্ত্রণালায়ের উপসচিব ভাস্কর দেবনাথ বাপ্পির স্বাক্ষরিত প্রজ্ঞাপনে চট্টগ্রামসহ আরও ২১টি জেলায় নতুন জেলা প্রশাসক (ডিসি) ও জেলা ম্যাজিস্ট্রেট নিয়োগ দিয়েছে সরকার। এর আগে, ২০২১ সালের ৩ জানুয়ারি চট্টগ্রাম জেলা প্রশাসক হিসেবে যোগ দেন মো. মমিনুর রহমান। ডিসি মমিনুর রহমান চট্টগ্রামে আসার পর থেকে নানা সময় নানা বিতর্কিত কর্মকাণ্ডে জড়িয়ে পড়েন। এদিকে চট্টগ্রাম থেকে বিতর্কিত ডিসি মমিনুর রহমানকে সরিয়ে নেওয়ার খবর ছড়িয়ে পড়লে ছিন্নমূল জনগোষ্ঠি, আইনজীবি ও জনসাধারণের মাঝে স্বস্তি নেমে আসে।

অন্যদিকে চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলার ৮৫০ একর জমিতে গড়ে ওঠা ছিন্নমূল বস্তিতে প্রায় এক লাখ মানুষ আছে যাদের বেশিরভাগই জলবায়ু পরিবর্তনের ফলে অভ্যন্তরীণ অভিবাসনে বাধ্য হওয়া জনগোষ্ঠী। নিতান্তই এসব ছিন্নমূলদের বাস্তুহারা করতে নানা হয়রানি করে ডিসি। সবশেষ ১১ সেপ্টেম্বর বৃহস্পতিবার জঙ্গল সালিমপুরের আলী নগর-ছিন্নমূল বস্তি এলাকায় উচ্ছেদ অভিযান চালাতে গিয়ে পুলিশ কতৃক রাবার বুলেট ও গুলির আঘাতে আহত হন কমপক্ষে ৩০ জন।

এ ঘটনা ও উচ্ছ আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে বারবার ছিন্নমূল বাসীদের হয়রানির প্রতিবাদে, আলী নগরের বাসিন্দারা সংবাদ সম্মেলনের ঘোষণা দেয় সেখানকার বস্তিবাসীরা। কিন্তু ডিসি মমিনুর রহমান ক্ষমতার অপ-ব্যবহার করে প্রেস ক্লাবে সংবাদ সম্মেলনে সরাসরি নিষেধাজ্ঞা দেয়। পরে নির্ধারিত সময়ে বস্তিবাসীরা ব্যানার নিয়ে প্রেস ক্লাবের নিচে আসলে নির্বাহী ম্যাজিষ্ট্রেট পুলিশ সদস্যরা সংবাদ সম্মেলন করতে আসা ১১ জনকে আটক করে তাদের কাছ থেকে ব্যানার কেড়ে নিয়ে মোবাইল জব্দ করে নেয়।

শাকিল/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: