আরিফ জাওয়াদ

ঢাবি প্রতিনিধি

ঢাবিতে শুরু হলো ২ দিন ব্যাপী আন্তর্জাতিক সম্মেলন

   
প্রকাশিত: ৩:২৭ অপরাহ্ণ, ২৫ নভেম্বর ২০২২

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ও ভারতের জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের যৌথ উদ্যোগে ‘Korean Studies in South Asia: Comparative and Inter-Cultural Perspectives’ শীর্ষক দু’দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন শুরু হয়েছে।

শুক্রবার (২৫ নভেম্বর) ২০২২ বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা ইনস্টিটিউটে দু’দিনব্যাপী এই ইন্টারডিসিপ্লিনারি সম্মেলন শুরু হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের রুটিন দায়িত্বে নিয়োজিত উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই সম্মেলন উদ্বোধন করেন।

এসময় উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল এশিয়ার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের মধ্যে যৌথ সহযোগিতামূলক শিক্ষা ও গবেষণা প্রকল্প চালুর ওপর গুরুত্বারোপ করে বলেন, জ্ঞান, অভিজ্ঞতা ও সাংস্কৃতিক বিনিময়ের মাধ্যমে এ অঞ্চলের শিক্ষা, গবেষণা, ব্যবসা, বাণিজ্য ও শিল্পখাতের উন্নয়ন ঘটাতে হবে। ঢাকা বিশ্ববিদ্যালয়কে একটি গবেষণাধর্মী প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলার ক্ষেত্রে তিনি সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করেন। সমৃদ্ধ বাংলাদেশ গড়ার ক্ষেত্রে নিজ নিজ অবস্থান থেকে কাজ করার জন্য তিনি সকলের প্রতি আহ্বান জানান।

ঢাকা বিশ্ববিদ্যালয় আধুনিক ভাষা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. এবিএম রেজাউল করিম ফকিরের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ড. দেলোয়ার হোসেন, ভারতের জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. ডি ওয়াই কিম, ঢাকাস্থ কোরিয়া দূতাবাসের ফার্স্ট সেক্রেটারি ইয়ংমিন স. জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রঙিকেস প্রমুখ বক্তব্য রাখেন ।

দু’দিনব্যাপী সম্মেলনে বাংলাদেশ, ভারত, দক্ষিণ কোরিয়া, যুক্তরাষ্ট্র, নেপাল ও মঙ্গোলিয়ার শিক্ষাবিদগণ অংশগ্রহণ করছেন।

শাকিল/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: