শিক্ষিত তরুণরা কৃষি খামার করলে দেশ আরও উন্নত হবে: কৃষিবিদ বেনজির আলম

প্রকাশিত: ২৫ নভেম্বর ২০২২, ০৫:৩৯ পিএম

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক কৃষিবিদ মো. বেনজীর আলম বলেছেন, এক সময় ছিল যা চাষ করব নিজের হলে চলবে, সেই খোরপোশ পদ্ধতির খামার এখন আর নেই। এখন বেশির ভাগ কৃষকরাই বানিজ্যিক চাষাবাদে ঝুকছে। এখন অনেক শিক্ষিত তরুণরাও উন্নত প্রযুক্তি ব্যবহার করে লাভজনক কৃষি খামার করছে। বেকার বসে না থেকে শিক্ষিত তরণরা কৃষি খামার করলে দেশ আরও উন্নত হবে। শুক্রবার (২৫ নভেম্বর) বেলা ১১টায় মোল্লাহাট উপজেলার গাড়ফা এলাকার প্রকৌশলী শেখ ফয়সাল আহমেদের মধুমতি এগ্রো ফার্ম পরিদর্শণ শেষে তিনি এসব কথা বলেন।

এর আগে সকাল ১০টায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক কৃষিবিদ মো. বেনজীর আলম ফয়সালের এগ্রো ফার্মে আসেন। ফয়সালের বিভিন্ন ক্ষেত পরিদর্শণ করেন। মালচিং পদ্ধতিতে করা টমেটো ও নালা পদ্ধতিতে চাষ করা ফিলিপাইনের আখের প্রশংসা করেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের এই শীর্ষ কর্মকর্তা।

এসময়, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পরিকল্পনা, প্রকল্প বাস্তবায়ন ও আইসিটি উইংয়ের পরিচালক কৃষিবিদ মুহাম্মদ এমদাদুল হক, অতিরিক্ত পরিচালক কৃষিবিদ বাদল চন্দ্র বিশ্বাস, কৃষিবিদ মোঃ ফরিদুল হাসান, বাগেরহাটের উপ-পরিচালক কৃষিবিদ মোঃ আজিজুর রহমান, মধুমতি এগ্রোর স্বত্বাধীকারি শেখ ফয়সাল আহমেদসহ স্থানীয় গন্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

কৃষিবিদ মো. বেনজীর আলম আরও বলেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শেষ হওয়ার পরে সারা বিশ্বে এক ধরণের খাদ্য সংকট তৈরি হতে পারে। তবে বাংলাদেশে এই সংকট তৈরি হবে না। কারণ উন্নত কৃষি ব্যবস্থা তৈরি এবং উৎপাদন বৃদ্ধির জন্য সরকার নানারকম উদ্যোগ নিয়েছে। প্রতি বছর বিভিন্ন সারে কোটি কোটি টাকা ভর্তুকি দেওয়া হচ্ছে। এর পাশাপাশি বিনামূল্যে বীজ, সারসহ বিভিন্ন কৃষি উপকরণ বিতরণের মাধ্যমে কৃষকদের উদ্বুদ্ধ করা হচ্ছে। এসব কার্যক্রমে দেশে বিভিন্ন ফসলের উৎপাদন বৃদ্ধি পেয়েছে। ভবিষ্যতে দেশে খাদ্য শস্য ও সবজির উৎপাদন আরও বৃদ্ধি পাবে বলে জানান তিনি।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: